ছাত্রছাত্রীদের দাবিকে মান্যতা দিয়ে PG ও UG- র অনলাইন পরীক্ষার ঘোষণা





অবশেষে ছাত্রছাত্রীদের দাবিকে মান্যতা দিয়ে অনলাইন পরীক্ষার ঘোষণা দিল নর্থ বেঙ্গল বিশ্ববিদ্যালয়। নর্থ বেঙ্গল বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হল স্নাতকোত্তর ৩য় ও ১ম সেমেস্টার পরীক্ষা ২০২১। স্নাতক ১ম, ৩য় ও ৫ম সেমেস্টার পরীক্ষা ২০২১, স্নাতক ল' পরীক্ষা, এমফিল ৩য় ও ১ম সেমেস্টার পরীক্ষা ২০২১ অনলাইন মোডেই অনুষ্ঠিত হবে।



পাশাপাশি বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে প্রাক্টিক্যাল পরীক্ষা সম্পর্কে নিজ নিজ ডিপার্টমেন্ট থেকেই জানিয়ে দেওয়া হবে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nbuexams.net-এ প্রশ্নপত্র আপলোড করা হবে এবং পরীক্ষা শেষের পর ১৫ মিনিটের মধ্যে ডিপার্টমেন্ট ও কলেজের নির্ধারিত ই-মেইল আইডিতে উত্তর পত্র পাঠিয়ে দিতে হবে।




বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে উত্তরপত্রের প্রথম পাতা ডাউনলোড করে তাতে নাম, রেজিস্ট্রেশন নং, রোল নং ইত্যাদি তথ্য দিয়ে পূরণ করতে হবে। এরপর উত্তর A4 পেপারে লিখে তা স্ক্যান করে মেইল করতে হবে।




তৃণমূল ছাত্র পরিষদের তরফে জানানো হয়েছে, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় তৃনমুল ছাত্র পরিষদ ছাত্রছাত্রীদের দাবিকে সামনে রেখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনলাইন পরীক্ষা নেওয়ার জন্য দাবি জানিয়েছিল , বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের দাবিকে মান্যতা দিয়ে আগামী সেমেষ্টারের পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে৷ বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই।

বিশ্ববিদ্যালয় গুলিকে পাঠানো চিঠি অনুসারে, শিক্ষা দপ্তর জানিয়েছে, যেহেতু বর্তমান সেমিস্টারের সর্বাধিক ক্লাসগুলি অনলাইন মোডে নেওয়া হয়েছিল, তাই এই বিভাগের প্রশাসনিক নিয়ন্ত্রণের অধীনে পশ্চিমবঙ্গ রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানকে বর্তমান সেমিস্টার পরীক্ষা অনলাইন মোডে পরিচালনা করার পরামর্শ দেওয়া হচ্ছে।


উল্লেখ্য, বুধবারই স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সব পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেনেট।