BSF-র এক্তিয়ার বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে BSF কমান্ড্যান্টকে লিখিত স্বারকলিপি প্রদান সীমান্তবাসীদের

সীমান্তবাসী



বুধবার দুপুরে দিনহাটা দু নম্বর ব্লকের শুকারুরকুঠি গ্রাম পঞ্চায়েতের সেউটি এলাকার সীমান্তে বসবাসকারী সাধারণ মানুষেরা একত্র হয়ে BSF কমান্ড্যান্টকে লিখিত স্বারকলিপি প্রদান করে।

স্মারকলিপিতে বলা হয়েছে- "গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তর গত 11 ই অক্টোবর এক নির্দেশনামা জারি করে বিএসএফ এ কর্মক্ষেত্রে দেশের অভ্যন্তরে সীমান্ত থেকে 50 কিমি অবধি বধিত করেছে। আমরা এর প্রতিবাদ জানাচ্ছি।"

সীমান্তবাসীরা জানান- "কাঁটাতারের ওপারে বহু জমি আমরা চাষ করতে পারিনা। এমনকি সীমান্তে আমাদের জমির ফসল বাংলাদেশি দুর্বৃত্তরা প্রকাশ্য লুট করছে। মৎস্যজীবীরা মাছ চাষ করতে পারে না। গেট খোলার BSF এর নিয়ম এর ফলে আমাদের দোকান বাজার শিশুদের স্কুল কলেজ হাসপাতাল প্রয়োজনীয় জিনিস কেনা বা বিক্রি করা সবই BSF এর অনুমতি নিয়ে করতে হয়।"

স্বাধীনতার 75 তম বর্ষপূর্তিতে সীমান্তবাসীরা ছাপরি BOP-র BSF কমান্ড্যান্টকে লিখিত স্বারকলিপি প্রদান করে নিম্নলিখিত দাবী গুলি জানান-(১) চোরাচালান রােধে বিদেশী অনুপ্রবেশ আটকাতে বি এস এফ সীমান্তে (আই বি)-তে প্রহরা দিক; গ্রামে ভেতর ও জনপদে মহিলা ও শিশুদের সামনে সশস্ত্র জওয়ানদের উপস্থিতি শােভন নয়।

(২) বি এস এফ কর্তৃক সকল নির্যাতন, বাধা, হত্যার অভিযােগের নিরপেক্ষ তদন্ত চাই।
(৩) অনুরাধা ভাসিন মামলায় সুব্রীম কোর্টের আদেশানুযায়ী একনাগাড়ে ১৪৪ ধারা প্রয়ােগ রুজু করা চলবে না।
(৪) কেন্দ্রীয় সরকারের ৫০ কি.মি. পর্যন্ত বি এস এফের ক্ষমতা বৃদ্ধির আদেশ প্রত্যাহার করা হােক।

(৫) কাঁটাতারের ওপারে কৃষকের জমি বা জলাশয় আছে। সেখানে জমিতে চাষের জন্য চাষীদের বা মৎস্যচাষীদের সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত যাওয়া আসার অধিকার দিতে হবে।
(৫) দেশের আইন, সাংবিধানিক অধিকার {(অনুচ্ছেদ ১৪-সমানাধিকার), (অনুচ্ছেদ ১৯ – বিনা বাধায় ভারতীয় ভূখন্ডে যাতায়াতের স্বাধীনতা) ও (অনুচ্ছেদ ২১-জীবনের অধিকার)} সীমান্তবাসীদেরও আছে।