হঠাৎই টেস্ট ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত এই প্রোটিয়া তারকার


সাদা বলের সনাতন ক্রিকেটে আর খেলবেন না বলে ঘোষণা করলেন দক্ষিণ আফ্রিকার বাঁ-হাতি উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডিকক (Quinton de Kock)। বৃহস্পতিবার ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট হারের পরই তাঁর অবসরের ঘোষণা জানিয়ে ট্যুইট করেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। ট্যুইটে লেখা হয়, "দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক কুইন্টন ডিকক টেস্ট ক্রিকেট থেকে তাঁর অবসর ঘোষণা করেছেন। পরিবারের সঙ্গে বেশি সময় কাটানোর জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।"


 

আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর অভিষেক ঘটে ২০১৩ সালে টি-২০ ক্রিকেট দিয়ে। ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে মোট ৬১টি ম্যাচে ৩৩.৮৩ গড়ে ও ১৩৫ স্ট্রাইক রেটে মোট ১৮২৭ রান করেছেন ডিকক। সর্বোচ্চ স্কোর অপরাজিত ৭৯ সহ ১১টি পঞ্চাশোর্ধ্ব  রানের ইনিংস রয়েছে তার দখলে।

২০১৩ সালে একদিবসীয় ক্রিকেটে অভিষেকের পর থেকে ১২৪টি ম্যাচে ৯৫.৪৭ স্ট্রাইক রেটে ও ৪৫.৩৮ এর গড়ে মোট ৫৩৫৫ রান করেছেন তিনি। সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ১৭৮। একদিনের ক্রিকেটে তাঁর ঝুলিতে রয়েছে ১৬টি শতরান ও ২৬টি অর্ধশতরানের ইনিংস।

২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট অভিষেক ঘটে কুইন্টন ডিককের। ক্যারিয়ারে ৫৪টি টেস্টের ৯১টি ইনিংসে ৩৮.৮২ এর গড়ে ও ৭০.৯৪ এর স্ট্রাইক রেটে মোট ৩৩০০ রান করেছেন। টেস্ট ক্রিকেটে ৬টি শতরান ও ২২টি অর্ধশতরানের ইনিংস সহ সর্বোচ্চ রান অপরাজিত ১৪১।

আইপিএলে তাঁর অভিষেক ঘটে ২০১৩ সালে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে। এরপর দিল্লী ক্যাপিটালস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এর হয়ে খেলে বর্তমানে মুম্বই ইন্ডিয়ানসের প্রতিনিধিত্ব করছেন তিনি। IPL এ মোট ৭৭টি ম্যাচে ৩১.৩৩ এর গড়ে ও ১৩০.৯৩ এর স্ট্রাইক রেটে মোট ২২৫৬ রান করেছেন। রয়েছে একটি শতরানের ইনিংসও।