নুডল তৈরির কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৬, আহত একাধিক 



রবিবার কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে বিহারের মুজাফফরপুর জেলায় একটি নুডল তৈরির কারখানার অভ্যন্তরে একটি বয়লার হঠাৎ বিস্ফোরিত হওয়ার পরে ছয়জন শ্রমিক নিহত হয়েছেন এবং আরও অনেকে আহত হয়েছেন। ২৬ ডিসেম্বর সকাল ১০টার দিকে বয়লার বিস্ফোরণের ঘটনা ঘটে।



স্থানীয়দের কথায়, বিস্ফোরণটি এতটাই তীব্র ছিল যে, এর আওয়াজ কারখানা থেকে ৫ কিমি দূরে শোনা গেছে। বিস্ফোরণস্থলে বর্তমানে উদ্ধার অভিযান চলছে এবং ঘটনার পরপরই পাঁচটি ফায়ার ব্রিগেড কারখানায় ছুটে গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।



মুজাফফরপুরের এসএসপি জয়ন্ত কান্ত জানিয়েছেন, ঘটনায় আহত সকলকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বিস্ফোরণের আঘাত এতটাই তীব্র এবং শক্তিশালী ছিল যে এটি কারখানার কাছে একটি ময়দা কল ধ্বংস করে দেয়। মিলের ভেতরে ঘুমন্ত দুই শ্রমিকও আহত হয়েছেন।



কারখানাটি মুজাফফরপুরের বেলা শিল্প এলাকায় অবস্থিত ছিল। জেলা ম্যাজিস্ট্রেট প্রণব কুমার সাংবাদিকদের বলেছিলেন, “মুজাফফরপুরে একটি নুডল কারখানায় বয়লার বিস্ফোরণে পাঁচজন মারা গেছে এবং ছয়জন আহত হয়েছে। আরও তদন্ত চলছে।”



সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, এই ঘটনায় মৃতের সংখ্যা শীঘ্রই বেড়ে দাঁড়িয়েছে ছয়ে। বিস্ফোরণের ধ্বংসাবশেষ অপসারণের জন্য বর্তমানে উদ্ধার অভিযান চলছে, এবং সূত্র জানিয়েছে যে কারখানার ভিতরে এখনও 10 টির মতো মৃতদেহ আটকে আছে।



মুজাফফরপুরের সিনিয়র পুলিশ সুপার জয়ন্ত কান্ত ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, “আমরা এখনও পর্যন্ত ধ্বংসাবশেষ থেকে ছয়টি মৃতদেহ উদ্ধার করেছি। এছাড়াও, পাঁচজন আহত হয়েছেন এবং শ্রীকৃষ্ণ মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি রয়েছেন।”



কান্ত আরও যোগ করেছেন, “আপাতত উদ্ধার অভিযান চলছে। ফায়ার সার্ভিস ও পুলিশ সদস্যরা ধ্বংসাবশেষ সরিয়ে নিচ্ছেন। মৃতের সঠিক সংখ্যা এখনও নিশ্চিত করা যায়নি।”



বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, ঘটনার গুরুত্বের কথা মাথায় রেখে, মুজাফফরপুরে বয়লার বিস্ফোরণে নিহতদের প্রত্যেকের পরিবারকে 4 লক্ষ টাকা করে অনুদান দেওয়ার ঘোষণা করেছেন। তিনি পুলিশকে একটি বিস্তারিত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছেন এবং ঘটনায় আহতদের সাহায্য করার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন।