আরেকটি মহামারী! চাঞ্চল্যকর তথ্য উঠে এল গবেষণায়! 



চীনের ভেজা বাজারে বিক্রি হওয়া বন্যপ্রাণী প্রজাতিগুলি কোভিড -19 এর উত্থান এবং গুরুতর তীব্র শ্বাসযন্ত্রের সিন্ড্রোমের সাথে যুক্ত ছিল। এখন, বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল 18টি স্তন্যপায়ী ভাইরাস সনাক্ত করেছে, যা চীনের কুখ্যাত ভেজা বাজার থেকে মানুষ এবং গৃহপালিত প্রাণীদের জন্য উচ্চ ঝুঁকি তৈরি করে।



চলমান কোভিড -19 মহামারীর উত্স, যার ফলে এখন পর্যন্ত 253.6 মিলিয়ন সংক্রমণ এবং 5.11 মিলিয়ন মৃত্যুর ঘটনা ঘটেছে, উহানের একটি সামুদ্রিক খাবারের বাজারের সাথে যুক্ত হয়েছে। চীন বলেছে যে SARS-CoV-2 এর প্রথম কেস সম্ভবত উহানের একটি ভেজা বাজারে প্রাণী থেকে মানুষের সংক্রমণে উদ্ভূত হয়েছিল।



গবেষণায়, চীন, মার্কিন যুক্তরাষ্ট্র, বেলজিয়াম এবং অস্ট্রেলিয়ার গবেষকরা দাবি করেছেন যে গেমের প্রাণীগুলি আবিষ্কার করা হয়েছে যেগুলি সাধারণত চীনে বিদেশী খাবার হিসাবে শিকার করা হয় বা খাওয়া হয় এবং SARS-CoV এবং SARS-CoV-2 এর সম্ভাব্য দায়ী।



সিডনি বিশ্ববিদ্যালয়ের একজন বিবর্তনীয় জীববিজ্ঞানী এডওয়ার্ড হোমস বলেছেন, "বন্যপ্রাণীর বাণিজ্য এবং জীবন্ত পশুর বাজার কেন একটি মহামারী দুর্ঘটনা ঘটতে অপেক্ষা করছে" তা এই গবেষণাটি তুলে ধরে।



দলটি প্রথমবারের মতো অনেক প্রজাতিও পরীক্ষা করেছে, যার মধ্যে কিছু কোভিড -19 মহামারী শুরু হওয়ার পর থেকে চীন সরকার বাণিজ্য বা কৃত্রিম প্রজননের জন্য নিষিদ্ধ করেছে।



তারা 1,725টি গেমের প্রাণীর বিশ্লেষণ করেছে, যা 16টি প্রজাতি এবং পাঁচটি স্তন্যপায়ী, চীন জুড়ে নমুনা করা হয়েছে।



চীনের নানজিং কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন কলেজের সংশ্লিষ্ট লেখক শুও সু বলেছেন, “এ থেকে আমরা 71টি স্তন্যপায়ী ভাইরাস সনাক্ত করেছি, যার মধ্যে 45টি প্রথমবারের মতো বর্ণিত হয়েছে। আঠারোটি ভাইরাসকে মানুষ এবং গৃহপালিত প্রাণীদের জন্য সম্ভাব্য উচ্চ ঝুঁকি হিসাবে বিবেচনা করা হয়েছিল,”



উল্লেখযোগ্যভাবে, দলটি কোনো SARS-CoV-2-এর মতো বা SARS-CoV-এর মতো সিকোয়েন্স শনাক্ত করেনি, যার মধ্যে মালয় প্যাঙ্গোলিন রয়েছে যেখান থেকে SARS-CoV-2-এর মতো ভাইরাসগুলি আগে শনাক্ত করা হয়েছিল, সু প্রিপ্রিন্টে পোস্ট করা গবেষণায় বলেছেন সার্ভার বায়োরক্সিভ, যার অর্থ এখনও পিয়ার-রিভিউ করা হয়নি।



গবেষকদের মতে, প্যাঙ্গোলিন SARS-এর মতো ভাইরাসের অভাবের একটি কারণ হতে পারে যে পূর্ববর্তী ভাইরাস-পজিটিভ নমুনাগুলি গুয়াংডং এবং গুয়াংজি প্রদেশের কাস্টম কর্তৃপক্ষ দ্বারা বাজেয়াপ্ত করা হয়েছিল, উভয়ই পশু পাচারের একটি নিবিড় নেটওয়ার্ক দ্বারা চিহ্নিত করা হয়েছিল।



বিপরীতে, নতুন নমুনাগুলি পূর্ব চীনের ঝেজিয়াং প্রদেশ থেকে প্রাপ্ত করা হয়েছিল যার কোনও আন্তর্জাতিক সীমান্ত নেই যা চোরাচালানকে সহজতর করবে, তারা বলেছে।



আরও, দলটি দেখেছে যে সিভেটস (পাগুমা লার্ভাটা) সর্বাধিক সংখ্যক সম্ভাব্য উচ্চ ঝুঁকির ভাইরাস বহন করে। বিড়ালের মতো মাংসাশী প্রাণী করোনাভাইরাসের সম্ভাব্য হিসেবে পরিচিত।



তারা ব্যাট থেকে সিভেটে ব্যাট করোনভাইরাস HKU8 সংক্রমণের পাশাপাশি বাদুড় থেকে হেজহগ এবং পাখি থেকে সজারুদের মধ্যে করোনভাইরাস-এর ক্রস-প্রজাতির জাম্প শনাক্ত করেছে।



একইভাবে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস H9N2 সিভেট এবং এশিয়ান ব্যাজারগুলিতেও শনাক্ত করা হয়েছিল, পরবর্তীতে শ্বাসকষ্টের লক্ষণগুলি এবং সেইসাথে মানব থেকে বন্যপ্রাণী ভাইরাস সংক্রমণের ক্ষেত্রেও দেখা যায়।