প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার পরবর্তী কিস্তি পেতে যা করতেই হবে

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি


কৃষকদের প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার 10তম কিস্তি পেতে আর মাত্র কয়েক দিন বাকি। এবং সর্বশেষ সুবিধা পেতে, সুবিধাভোগীদের তাদের অ্যাকাউন্ট আধার কার্ডের সাথে লিঙ্ক করতে হবে। এটি প্রত্যেক নিবন্ধিত কৃষকের জন্য আবশ্যক যা ছাড়া তাদের কোনো সুবিধা পাওয়ার সম্ভাবনা নেই।



কৃষকদের অবশ্যই জানা উচিত যে আর্থিক সহায়তার প্রয়োজন এমন কৃষক পরিবারগুলিকে সহায়তা দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার ডিসেম্বর 2018-এ প্রধানমন্ত্রী কিষান প্রকল্প শুরু করেছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রকল্পের সূচনা করেন। উল্লেখযোগ্যভাবে, পিএম কিষাণ স্কিমটি জমির মালিক সকল কৃষকের পরিবারের জন্য প্রযোজ্য। এখন, এই স্কিমটি কেবলমাত্র ছোট এবং প্রান্তিক কৃষকদের মধ্যে সীমাবদ্ধ নয়, যদিও এটি প্রাথমিকভাবে এমন ছিল।



একটি কৃষক পরিবার যা প্রধানমন্ত্রী কিষানের আওতার অধীনে আসে তারা সরকার থেকে প্রতি বছর 6,000 টাকা পাওয়ার যোগ্য। প্রতিটি 2,000 টাকার তিনটি কিস্তিতে এই সাহায্য দেওয়া হয়। সারা বছর ধরে তিন ত্রৈমাসিক কিস্তিতে টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে স্থানান্তর করা হচ্ছে।



ভূমিধারী কৃষক পরিবার, যাদের নামে চাষযোগ্য জমি রয়েছে, তারা প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের আওতায় সুবিধা পাওয়ার যোগ্য। যাইহোক, প্রাতিষ্ঠানিক জমির মালিক এবং যারা আয়কর প্রদান করেন তারা এই পরিকল্পনা থেকে কোন সুবিধা পাওয়ার যোগ্য নন।



কোনও কৃষকই কোনও সুবিধা পাবেন না যদি তাদের অ্যাকাউন্টের সাথে আধার লিঙ্ক না থাকে। লিঙ্কিং সম্পন্ন হওয়ার পরে, শুধুমাত্র কৃষক পরিবার প্রকল্পের সুবিধা হিসাবে বার্ষিক 6,000 টাকা পেতে সক্ষম হবে।



পিএম কিষাণ অ্যাকাউন্টের সাথে আধার লিঙ্ক করার পদ্ধতি এখানে রয়েছে:

  • আপনার আধার কার্ডের সাথে লিঙ্ক করা ব্যাঙ্ক শাখায় যান

  • ব্যাঙ্ক অফিসারের উপস্থিতিতে আধার কার্ডের ফটোকপিতে আপনার স্বাক্ষর রাখুন।

  • আপনার আধার যাচাই করার পরে আপনার ব্যাঙ্ক অনলাইন সিডিং করবে

  • এর পরে আপনার অ্যাকাউন্টে আপনার 12-সংখ্যার আধার নম্বরটি পূরণ করা হবে

  • যাচাইকরণের পরে, আপনি এটি নিশ্চিত করে একটি এসএমএস পাবেন.