CV Raman Birth Anniversary 2021: পদার্থবিজ্ঞানে প্রথম নোবেলজয়ী সিভি রমন সম্পর্কে আকর্ষণীয় কিছু তথ্য

CV Raman Birth Anniversary 2021:নোবেল বিজয়ী সম্পর্কে আকর্ষণীয় কিছু তথ্য






প্রতি বছর একটি দিন 1928 সালে জাতীয় বিজ্ঞান দিবস হিসাবে রমন প্রভাব আবিষ্কারের জন্য সম্পূর্ণরূপে উত্সর্গীকৃত। ডঃ সিভি রমন (CV Raman) হলেন ভারতের অন্যতম সেরা কিংবদন্তি এবং পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পাওয়া প্রথম ব্যক্তি। তিনি সর্বদা মহান বিজ্ঞানী, পদার্থবিদ এবং নোবেল বিজয়ী হিসাবে পরিচিত।



আজ স্যার চন্দ্রশেখর ভেঙ্কটা রমনের জন্মবার্ষিকী, যিনি সিভি রমন নামে পরিচিত। তিনি তামিলনাড়ুর তিরুচিরাপল্লীতে 7 নভেম্বর, 1888 সালে একটি তামিল পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি 16 বছর বয়সে মাদ্রাজ ইউনিভার্সিটিতে পদার্থবিদ্যায় অনার্স সহ স্নাতক ডিগ্রী পরীক্ষায় শীর্ষস্থান অর্জন করেন এবং পরে একই বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ বিশিষ্টতার সাথে তার এমএসসি ডিগ্রি পান। তিনি 1930 সালে আলোর বিচ্ছুরণ এবং রামন প্রভাবের জন্য নোবেল পুরস্কারও পেয়েছিলেন।



একজন সহকারী হিসাবরক্ষক হিসাবে সিভি রমনের কর্মজীবন শুরু হয়েছিল 19 বছর বয়সে যখন তিনি কলকাতায় ভারতীয় ফিনান্স সার্ভিসে যোগ দেন।



যদিও তিনি চাকরিতে নিযুক্ত ছিলেন। তাঁর হৃদয় ও আত্মা ছিল বিজ্ঞানে। তিনি তখনও আইএসিএস-এ গবেষণায় ছিলেন এবং ‘নেচার’ এবং ‘ফিজিক্স রিভিউ’-এর মতো নেতৃস্থানীয় আন্তর্জাতিক জার্নালে গবেষণাপত্র প্রকাশ করেছেন।



তিনি 1917 সালে তার সরকারি চাকরি ছেড়ে দেন এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার পালিত চেয়ারের প্রস্তাব গ্রহণ করেন।



ডঃ রমন ছিলেন প্রথম ভারতীয়, এশিয়ান এবং অ-শ্বেতাঙ্গ ব্যক্তি যিনি বিজ্ঞানের জন্য নোবেল পুরস্কার জিতেছিলেন।



তিনি 1933 সালে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISC), ব্যাঙ্গালোরের প্রথম ভারতীয় পরিচালক হন। তিনি 1937 সাল পর্যন্ত পরিচালক এবং 1948 সাল পর্যন্ত পদার্থবিজ্ঞান বিভাগের প্রধান ছিলেন।



ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস) তাকে যে ক্ষেত্রে আগ্রহী সে বিষয়ে স্বাধীন গবেষণা করার অনুমতি দেয়। তার অবদান ধ্বনিবিদ্যা এবং আলোকবিদ্যা জড়িত।



আলোর বিচ্ছুরণের বিষয়ে রামনের প্রথম গবেষণাপত্র প্রকাশিত হয়েছিল যখন তিনি 1906 সালে স্নাতক পর্যায়ে ছিলেন।



তার প্রাথমিক গবেষণা আলোর বিক্ষিপ্তকরণের উপর পরীক্ষা-নিরীক্ষা করছিল এবং তারপরে কম্পন, ঘূর্ণনশীল এবং অন্যান্য কম-ফ্রিকোয়েন্সি মোড আবিষ্কারের জন্য রামন স্পেকট্রোস্কোপি এসেছিল।



1932 সালে কৌণিক ভরবেগ প্রদর্শনের জন্য সিভি রমনের কাজের মধ্যে বাদ্যযন্ত্রের ধ্বনিবিদ্যা এবং আলোতে ফোটনও অন্তর্ভুক্ত ছিল।



তিনি 1954 সালে সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারত রত্ন‌ পেয়েছিলেন।



1919 সালে, রমন IACS-এ অনারারি প্রফেসর এবং অনারারি সেক্রেটারি হিসাবে দুটি সম্মানসূচক পদ লাভ করেন। এটাকে তিনি তার জীবনের সোনালী যুগ বলে মনে করেন।




তিনি 1948 সালে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স থেকে অবসর নেন এবং 1949 সালে বেঙ্গালুরুতে রমন রিসার্চ ইনস্টিটিউট তৈরি করেন। তিনি পরিচালক ছিলেন এবং 21 নভেম্বর, 1970-এ তাঁর মৃত্যুর আগ পর্যন্ত সক্রিয় ছিলেন।




সিভি রমন জিতে নেওয়া পুরস্কারের তালিকা দেখুন :

1924: রয়্যাল সোসাইটির ফেলো হিসাবে নির্বাচিত

1930: পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার

1941: ফ্র্যাঙ্কলিন পদক

1954: ভারতরত্ন

1957: লেনিন শান্তি পুরস্কার

1988: আমেরিকান কেমিক্যাল সোসাইটি এবং ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স তার আবিষ্কারকে আন্তর্জাতিক ঐতিহাসিক রাসায়নিক ল্যান্ডমার্ক হিসেবে স্বীকৃতি দেয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ