আজ শিশু দিবস (Children's Day), কেন পালন করা হয় জানেন কি? 

Children's Day



“The children of today will make the India of tomorrow. The way we bring them up will determine the future of the country,” Pandit Jawaharlal Nehru

শিশুরা সেই ভিত্তি যার ভিত্তিতে মানব জাতির ভবিষ্যত দাঁড়িয়ে আছে। তাদের মঙ্গল ও বৃদ্ধি সম্মিলিতভাবে সমস্ত মানবতার বিকাশ নিশ্চিত করে। আমরা যে উত্তরাধিকার গড়ে তোলার লক্ষ্যে কাজ করি তা হ'ল এই প্রত্যাশায় যে একদিনের ভবিষ্যত প্রজন্ম তার উপকারগুলি কাটাতে পারে। এই কারণেই আমরা প্রতিবছর শিশুদের অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং সবার জন্য পর্যাপ্ত শিক্ষা এবং যত্ন প্রদানের জন্য ১৪ নভেম্বর 'বাল দিবস' (Children's Day) নামে পরিচিত জাতীয় শিশু দিবস (National Children's Day) পালন করি।


এই দিনটিতে, শিক্ষক এবং পিতামাতা তাদের নিজ নিজ বিদ্যালয়ে তাদের জন্য স্নেহ এবং এমনকি তাদের জন্য বিনোদনমূলক পারফরম্যান্সের মাধ্যমে সমস্ত শিশুদের জন্য এটি একটি বিশেষ অনুষ্ঠান হিসাবে গড়ে তুলতে সচেষ্ট হন।


‘চাচা নেহেরু’ নামে পরিচিত ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর জন্মবার্ষিকী স্মরণ করে ১৪ই নভেম্বর দিনটিকে জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হয়। বাচ্চাদের সাথে তাঁর জনপ্রিয়তা এবং বিনিময়ে তাদের প্রতি তাঁর ভালবাসা তাঁর জন্মবার্ষিকীতে উদযাপনে চিহ্নিত হয়েছিল। জওহরলাল নেহেরুর মৃত্যুর পরেই এই দিবসটি তার সম্মানে জাতীয় শিশু দিবস হিসাবে পালনের জন্য সংসদ কর্তৃক মত দেন। 



পন্ডিত জওহরলাল নেহেরু বাচ্চাদের শিক্ষার প্রবল জোর দিয়েছিলেন এবং বিশ্বাস করেছিলেন যে একটি সদ্য স্বাধীন ভারত কেবল শিশুদের সমৃদ্ধির পাশাপাশি উন্নতি করতে পারে।তাঁর দৃঢ় বিশ্বাস ছিল যে শিশুরা একটি জাতির আসল শক্তি এবং সমাজের ভিত্তি।তাঁর এই প্রত্যয়টিই আজ অবধি পালিত হয়, অনেক স্কুল ‘চাচা নেহেরু’ এর জীবন ও সাফল্যকে ঘিরে প্রতিযোগিতা, বিতর্ক এবং কুইজের আয়োজন করে।


এই দিনটি, সারা দেশে, বিভিন্ন স্কুল, কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। কয়েকটি অনুষ্ঠান এবং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়, যা শিক্ষকদের অংশগ্রহণও দেখায়।