সপ্তমবার ব্যালন ডি’অর খেতাব জিতলেন লিওনেল মেসি





প্রত‍্যাশামতোই সপ্তমবার বর্ষসেরা খেলোয়াড়ের খেতাব জিতলেন লিয়োনেল মেসি। আর্জেন্টিনার খেলোয়াড় লিওনেল মেসি সোমবার রবার্ট লেভানডভস্কি এবং জর্গিনহোকে পরাজিত করে আবারও ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ ট্রফি, বিশ্বের সেরা খেলোয়াড়ের ব্যালন ডি'অর পুরস্কার জিতেছেন।




গত জুলাইয়ে তার দেশের হয়ে প্রথমবারের মতো কোপা আমেরিকা জেতার পর এই ট্রফি তার 2009, 2010, 2011, 2012, 2015 এবং 2019 ট্রফির সাথে যোগ করেছেন।




সেরা ফুটবলার নির্বাচিত হওয়ার পর পুরস্কার হাতে মেসি বলেন, ‘‘আমি রবার্ট লেওয়ানডস্কির নাম উল্লেখ করতে চাই। তোমার সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করা সত্যিই গর্বের বিষয়। সবাই জানে এবং আমরা সকলেই মানি যে গত বছর তুমিই এই পুরস্কারের বিজেতা হতে।’’




ব্যালন ডি’অর খেতাব জেতার বিষয় মেসির পরেই দ্বিতীয় স্থানে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ৷ রোনাল্ডো পাঁচবার এই খেতাব জিতেছেন।




বিশ্বের সেরা গোলকিপার নির্বাচিত হয়েছেন জিয়ানলুইগি দোনারুমা (Gianluigi Donnarumma)।বর্ষসেরা মহিলা ফুটবলার নির্বাচিত হয়েছেন স্প্যানিশ মিডফিল্ডার অ্যালেক্সিয়া পুতেলাস (Alexia Putellas) ৷




ফুটবল ইতিহাসের অন‍্যতম প্লে মেকার মেসি। বার্সেলোনা এবং পিএসজি মিলিয়ে ৪০টি ম্যাচ খেলে ৩২ গোল এবং ১৫টি অ্যাসিস্ট করেছেন মেসি। জাতীয় দলের হয়ে এবছর মারাত্মকভাবে সফল মেসি। তাছাড়াও, আর্জেন্টিনাকে কোপা আমেরিকা জেতানোর কান্ডারী মেসি।