সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন এবি ডেভিলিয়ার্স AB de Villiers’ has finally decided to retirement from Cricket

AB de Villiers




সব ধরনের ক্রিকেট থেকে অবসর জানালেন এবি ডেভিলিয়ার্স ৷ দীর্ঘ এবং বর্ণাঢ্য ক্যারিয়ারের পর অবশেষে এবি ডি ভিলিয়ার্স "তার বুট ঝুলিয়ে রাখার" সিদ্ধান্ত নিয়েছেন। এই ব্যাটিং মাস্টার অবসর ঘোষণা করায় সারা বিশ্ব থেকে শুভেচ্ছা জানানো হচ্ছে এবি-কে।



জাতীয় দলের হয়ে আগেই অবসর ঘোষণা করেছিলেন ৷ কিন্তু তারপরেও ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা চালিয়ে যাচ্ছিলেন তিনি ৷



এবি অবসর ঘোষণা করে টুইটারে লিখেছেন, "এটা একটা অবিশ্বাস্য যাত্রা, কিন্তু আমি সব ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।



যখন থেকে আমার বড় ভাইদের সাথে পিছনের উঠোন মেলে, আমি বিশুদ্ধ আনন্দ এবং লাগামহীন উত্সাহের সাথে খেলাটি খেলেছি। এখন, 37 বছর বয়সে, সেই শিখা আর এত উজ্জ্বলভাবে জ্বলে না।"



আইপিএলে আরসিবির জার্সি গায়ে তাঁকে এ বছর দেখা গেলেও আগামী বছর থেকে আর খেলতে দেখা যাবে না এবিডি-কে ৷



২০১৮ সালের ১৬ ফেব্রুয়ারি সেঞ্চুরিয়ানে ভারতের বিরুদ্ধে শেষ ওয়ান ডে খেলেছিলেন ৷ তারও আগে আন্তর্জাতিক টি২০ থেকে বিদায় ঘোষণা করেছিলেন ডেভিলিয়ার্স ৷



এবিডি-র অবসর ঘোষণায় ট্যুইট করে বিরাট জানিয়েছেন, ‘‘ খুব খারাপ লাগছে ৷ কিন্তু আমি জানি তুমি নিজের ও পরিবারের কথা ভেবে সঠিক সিদ্ধান্তটাই নিয়েছো ৷ আই লভ ইউ ৷ ’’



37 বছর বয়সী এই ব্যক্তি 184টি আইপিএল ম্যাচ খেলেছেন, প্রাথমিকভাবে দিল্লি ক্যাপিটালসের হয়ে (অতীতে দিল্লি ডেয়ারডেভিলস) তিন মৌসুমের জন্য এবং তারপরে ব্যাঙ্গালোরের সাথে একটি ফলপ্রসূ দশক, যেখানে তিনি বিরাট কোহলির সাথে একটি চিত্তাকর্ষক বন্ধুত্ব তৈরি করেছিলেন।



তার আইপিএল ক্যারিয়ার ছিল সারা বিশ্বের ভক্তদের কাছে স্বপ্নের মতো। তিনি 40টি অর্ধ-শতক এবং 3টি সেঞ্চুরি সহ 39.70 গড়ে এবং 151.68 স্ট্রাইক রেটে 5162 রান করেছেন। ডি ভিলিয়ার্স যখন আরসিবি স্কোয়াডের অংশ ছিলেন, তারা 10 বছরে পাঁচবার আইপিএল প্লে-অফ জায়গা করে নিয়েছে।