World Polio Day: পোলিও মুক্ত বিশ্ব গড়াই লক্ষ‍্য, তারই প্রতিশ্রুতি 


Polio



The theme of World Polio Day is “Delivering on a Promise.” The World Polio Day was established by Rotary International over a decade ago to commemorate the birth of Jonas Salk, who led the first team to develop a vaccine against poliomyelitis.


আজ ২৪ অক্টোবর আন্তর্জাতিক পোলিও দিবস। প্রতি বছর পোলিও টিকাদান এবং পোলিও নির্মূলের জন্য সচেতনতা বাড়াতে এই দিনটিকে উদযাপন করা হয়।




এক দশক আগে রোটারি ইন্টারন্যাশনাল কর্তৃক বিশ্ব পোলিও দিবস প্রতিষ্ঠা করা হয় জোনাস সালকের জন্ম স্মরণে, যিনি পোলিওমেলাইটিসের বিরুদ্ধে ভ্যাকসিন তৈরির প্রথম দলকে নেতৃত্ব দিয়েছিলেন।




বিশ্ব পোলিও দিবসের 2021 থিম "প্রতিশ্রুতি দেওয়া"। ডব্লিউএইচওর মতে পোলিওভাইরাস ভ্যাকসিনের ব্যবহার এবং পরবর্তীতে অ্যালবার্ট সাবিনের তৈরি ওরাল পোলিও ভাইরাসের ব্যাপক ব্যবহার, 1988 সালে গ্লোবাল পোলিও নির্মূল উদ্যোগ (জিপিইআই) প্রতিষ্ঠার দিকে পরিচালিত করে।




2013 সালের হিসাবে, GPEI বিশ্বব্যাপী পোলিও 99% কমিয়েছে।



পোলিও একটি সম্ভাব্য মারাত্মক সংক্রামক রোগ। এর কোন প্রতিকার নেই, কিন্তু নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিন আছে। টিকাদানের মাধ্যমে পোলিও প্রতিরোধ করা যায়। পোলিও টিকা দেওয়া প্রায় সবসময় একটি শিশুকে জীবনের জন্য রক্ষা করে।




পোলিও নির্মূল করার কৌশল, তাই সংক্রমণ বন্ধ না হওয়া পর্যন্ত প্রতিটি শিশুকে টিকা দেওয়ার মাধ্যমে সংক্রমণ প্রতিরোধের উপর ভিত্তি তৈরি করা এবং বিশ্বকে পোলিওমুক্ত করা।




পোলিও একটি আরএনএ ভাইরাস দ্বারা সৃষ্ট হয়, যেখানে ৮৫% সংক্রমণ পক্ষাঘাতগ্রস্ত হয়। পোলিওভাইরাস সাধারণত এমন এলাকায় ছড়িয়ে পড়ে যেখানে দুর্বল স্যানিটেশন। দূষিত খাবার ও পানির মাধ্যমে ভাইরাস ছড়াতে পারে । পোলিওভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা তাদের মল থেকে সংক্রমণ ছড়াতে পারে। এছাড়াও, পোলিওভাইরাস-আক্রান্ত ব্যক্তির সাথে সরাসরি যোগাযোগ পোলিওমাইলাইটিস হতে পারে।



পোলিও প্রতিরোধ করতে পারে এমন দুই ধরনের টিকা রয়েছে:




নিষ্ক্রিয় পোলিওভাইরাস ভ্যাকসিন (IPV) রোগীর বয়সের উপর নির্ভর করে পায়ে বা বাহুতে ইনজেকশন হিসাবে দেওয়া হয়। 2000 সাল থেকে যুক্তরাষ্ট্রে শুধুমাত্র আইপিভি ব্যবহার করা হয়েছে।




ওরাল পোলিওভাইরাস ভ্যাকসিন (ওপিভি) এখনও বিশ্বের অনেক জায়গায় ব্যবহার করা হয়।



পোলিও ভ্যাকসিন শিশুদের দেহকে পোলিও ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রস্তুত করে রক্ষা করে।