UPI Payment: Internet ছাড়াই এখন নিমেষেই পাঠাতে পারেন টাকা, জানুন কীভাবে

UPI Payment: Internet ছাড়াই এখন নিমেষেই পাঠাতে পারেন টাকা, জানুন কীভাবে

UPI




আধুনিক যুগে আজ অনলাইন ভরসা। ওয়েবসাইট, অ্যাপ ব্যবহার করে নিমেষেই কাছে কিংবা দূরে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানো যাচ্ছে নিমেষেই। পেটিএম (Paytm), গুগল পে (Google Pay), অ্যামাজন পে (Amazon Pay) এবং হোয়াটসঅ্যাপ পে (WhatsApp Pay) ইউপিআই (UPI) প্ল্যাটফর্ম গুলি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।




তবে এবার আর আপনাকে ইন্টারনেট ব্যবহার করে অ্যাপ কিংবা ওয়েবসাইট মারফত টাকা পাঠাতে হবে না। ইন্টারনেট ছাড়াই পাঠানো যাবে টাকা। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) ইউপিআই (UPI) এর মাধ্যমে অর্থ স্থানান্তরের একটি নতুন পদ্ধতি উদ্ভাবন করেছে। USSD 2.0 প্রযুক্তি ব্যবহার করে ইন্টারনেট ছাড়াও ইউপিআই (UPI) এর মাধ্যমে টাকা পাঠানর সুযোগ দেবে। USSD 2.0, কলিং অপশন *৯৯# ব্যবহার করে কথোপকথন ভিত্তিক ব্যবস্থার মাধ্যমে পরিষেবা প্রদান করবে।



আপাতত ৪১টি ব্যাঙ্ক এবং সকল GSM পরিসেবা প্রদনকারী সংস্থা এই ব্যবস্থা গ্রহণ করেছে। হিন্দি এবং ইংরাজি সহ মোট ১২টি ভাষায় এই পরিষেবার সুবিধা পাওয়া সম্ভব।




এই পরিষেবার জন্য আপানাকে *৯৯# ডায়েল করে নিজের ব্যাঙ্ক একাউন্ট (Bank Account) নির্বাচন করতে হবে। এরপর ডেবিট কার্ডের (Debit Card) শেষ ৬টি সংখ্যা এবং মেয়াদ শেষ হওয়ার তারিখ জানাতে হবে। এরপর এই পরিষেবা ব্যবহার করা যাবে।



ভারতে, বেশিরভাগ ই-ওয়ালেট (e-wallet) এবং পেমেন্ট প্ল্যাটফর্ম (Payment Platform), যেমন পেটিএম (Paytm), গুগল পে (Google Pay), অ্যামাজন পে (Amazon Pay), হোয়াটসঅ্যাপ পে (WhatsApp Pay) এবং ব্যাঙ্কিং অ্যাপ (Banking App০, ইউপিআই (UPI) পেমেন্ট ব্যবহার করে, গ্রাহকদের দ্রুত এবং সহজে টাকা পাঠানর সুযোগ দেয়। তবে নতুন এই ইউপিআই ব্যবস্থা আরও বেশি কাজে ব্যবহার করা যাবে ফলে জনপ্রিয়তা বাড়তে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ