Breaking

Thursday, October 07, 2021

PM MITRA: ২১ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি, ৫ বছরে ৪৪৪৫ কোটি টাকা ব্যয়ে কেন্দ্র আনছে PM MITRA

PM MITRA: ২১ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি, ৫ বছরে ৪৪৪৫ কোটি টাকা ব্যয়ে কেন্দ্র আনছে PM MITRA

PM MITRA



বস্ত্র খাতকে ক্ষমতায়নের জন্য মোদী সরকারের যুগান্তকারী সিদ্ধান্ত।

7 মেগা ইন্টিগ্রেটেড টেক্সটাইল রিজিয়ন অ্যান্ড অ্যাপারেল (পিএম মিত্র) পার্কের জন্য অনুমোদন। 5 বছরে #PMMitra4Textiles এর জন্য 4,445 কোটি টাকা ব্যয়

বিশ্বমানের অবকাঠামো

21 লক্ষ চাকরি

অধিক উৎপাদন এবং রপ্তানি নেতৃত্বাধীন বৃদ্ধি



কেন্দ্রীয় সরকার বুধবার সন্ধ্যা ৭ টায় পিএম মেগা ইন্টিগ্রেটেড টেক্সটাইল রিজিয়ন এবং অ্যাপারেল (পিএম মিত্র) [PM Mega Integrated Textile Region and Apparel (PM MITRA)] পার্ক স্থাপনের অনুমোদন দিয়েছে যার মোট ব্যয় ৫ বছরে ৪৪৪৫ কোটি টাকা। আরও তথ্য দিতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেন, কেন্দ্রের এই পদক্ষেপ প্রধানমন্ত্রী মোদির 5F ভিশন -ফার্ম টু ফাইবার টু ফ্যাক্টরি টু ফ্যাশন টু ফরেন [5F vision of PM Modi – Farm to Fibre to Factory to Fashion to Foreign] থেকে অনুপ্রাণিত।



কেন্দ্রীয় মন্ত্রী বলেন, সমন্বিত দৃষ্টি অর্থনীতিতে বস্ত্র খাতের প্রবৃদ্ধিকে আরও এগিয়ে নিতে সাহায্য করবে। “আর কারও আমাদের মত সম্পূর্ণ টেক্সটাইল ইকোসিস্টেম নেই। পাঁচটি এফএসে ভারত শক্তিশালী, ”গোয়েল বলেছিলেন।


ঘোষণা অনুযায়ী, 7 মেগা ইন্টিগ্রেটেড টেক্সটাইল রিজিয়ন এবং অ্যাপারেল পার্ক (PM MITRA) গ্রিনফিল্ড / ব্রাউনফিল্ড সাইটগুলি ইচ্ছুক রাজ্যের বিভিন্ন স্থানে স্থাপন করা হবে।


তিনি আরও জানান যে সমস্ত গ্রিনফিল্ড পিএম মিত্রকে সর্বাধিক 500 কোটি টাকার সর্বোচ্চ উন্নয়ন মূলধন সহায়তা (ডিসিএস) এবং সাধারণ অবকাঠামো (প্রকল্প ব্যয়ের 30%) উন্নয়নের জন্য ব্রাউনফিল্ড পিএম মিত্রকে সর্বাধিক 200 কোটি টাকা প্রদান করা হবে। PM MITRA তে টেক্সটাইল ম্যানুফ্যাকচারিং ইউনিট স্থাপনের জন্য প্রতিটি PM MITRA পার্কে 300 কোটি প্রতিযোগিতামূলক ইনসেনটিভ সাপোর্ট (CIS) প্রদান করা হবে।


তিনি আরও যোগ করেন যে, রাজ্য সরকার সমর্থন করে একটি বিশ্বমানের শিল্প সম্পত্তির উন্নয়নের জন্য 1,000 একর জমির বিধান অন্তর্ভুক্ত করবে।


তিনি আরও বলেন গ্রিনফিল্ড পিএম মিত্র পার্কের জন্য, উন্নয়ন মূলধন সহায়তা প্রকল্প ব্যয়ের 30% হবে, যার ক্যাপ ₹ 500 কোটি হবে।


পিএম মিত্র পার্কটি একটি বিশেষ উদ্দেশ্যমূলক যানবাহন দ্বারা বিকশিত হবে যা একটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মোডে রাজ্য সরকার এবং ভারত সরকারের মালিকানাধীন হবে। '


মাস্টার ডেভেলপার শুধু ইন্ডাস্ট্রিয়াল পার্ক ডেভেলপ করবে না বরং ছাড়ের সময় এটি রক্ষণাবেক্ষণ করবে।


এই মাস্টার ডেভেলপারের নির্বাচন রাজ্য ও কেন্দ্রীয় সরকার দ্বারা যৌথভাবে উদ্ভাবিত বস্তুনিষ্ঠ মানদণ্ডের ভিত্তিতে হবে।


উৎপাদন ইউনিট স্থাপনের জন্য উৎসাহিত করতে কেন্দ্র প্রতিটি পিএম মিত্র পার্কের জন্য ৩০০০ কোটি টাকার তহবিল দেবে।

No comments:

Post a Comment

পৃষ্ঠা