ফৈজাবাদ রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে হচ্ছে অযোধ্যা ক্যান্ট




যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন উত্তরপ্রদেশ সরকার শনিবার ফৈজাবাদ রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে অযোধ্যা ক্যান্ট করার অনুমোদন দিয়েছে। "ইউপি মুখ্যমন্ত্রী @myogiadityanath ফৈজাবাদ রেলওয়ে জংশনের নাম পরিবর্তন করে অযোধ্যা ক্যান্ট করার সিদ্ধান্ত নিয়েছেন," মুখ্যমন্ত্রীর কার্যালয় (সিএমও) আজ টুইট করেছে।




আগস্ট 2018 সালে, ইউপি সরকার আগ্রা, বেরেলি এবং কানপুরের বিমানবন্দরগুলির নাম পরিবর্তন করার জন্য কেন্দ্রকে একটি অনুরোধ পাঠিয়েছিল। জানা গেছে, আগ্রা বিমানবন্দরের নাম পরিবর্তন করে জনসংঘের প্রতিষ্ঠাতা দীনদয়াল উপাধ্যায়ের নামে নামকরণ করা হয়েছে।




ক্ষমতাসীন বিজেপি উত্তরপ্রদেশ জুড়ে নাম পরিবর্তনের যৌক্তিকতা জানিয়ে বলেছিল যে তারা কেবল পুরনো নামগুলি পুনরুদ্ধার করছে এবং ঐতিহাসিক বিকৃতি সংশোধন করছে।




এলাহাবাদের প্রাচীন নাম ছিল 'প্রয়াগ', কিন্তু ১৬ শতকের মুঘল সম্রাট আকবর গঙ্গা, যমুনা ও সরস্বতীর পবিত্র সঙ্গমস্থল 'সঙ্গমের' কাছে একটি দুর্গ নির্মাণের পর এটি পরিবর্তন করা হয়।




আকবর দুর্গ ও তার আশপাশের নাম রেখেছিলেন ‘ইলাহাবাদ’। পরবর্তীতে আকবরের নাতি শাহজাহান পুরো শহরের নাম পরিবর্তন করে ‘এলাহাবাদ’ রাখেন। কিন্তু ‘সঙ্গম’ এর কাছাকাছি এলাকা, কুম্ভ মেলার স্থান, ‘প্রয়াগ’ নামে পরিচিত।