আবার হুহু করে বৃদ্ধি  পাচ্ছে সংক্রমণ, উড়ান চলাচল বন্ধ করলো চীন


airport of china


করোনাভাইরাসের আরেকটি প্রাদুর্ভাবের মুখোমুখি হচ্ছে এবং এর বিস্তার রোধে বড় পদক্ষেপ নিচ্ছে চীন। চীনে গত টানা পাঁচ দিন ধরে নতুন সংক্রমণ বৃইদ্ধি পেয়েছে, যার বেশিরভাগই দেশের উত্তর এবং উত্তর -পশ্চিমাঞ্চল থেকে ।


চীনের কর্তৃপক্ষ ইতিমধ্যে পদক্ষেপ নিতে শুরু করেছে, এবং আবারও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। চীন শত শত ফ্লাইট বাতিল করেছে এবং গণ পরীক্ষা শুরু করেছে। তাছাড়া, স্কুলগুলিও আপাতত বন্ধ রাখা হয়েছে। 

চীনের সর্বশেষ সংক্রমণের ঘটনা এক  পর্যটক দলের বয়স্ক ঈক  দম্পতির মধ্যে পাওয়া গিয়েছে। আর তারপরেই নড়ে চড়ে বসে প্রশাসন। জানা গিয়েছে এই দম্পতি সাংহাই ভ্রমণ করেন, এবং তারপর শিয়ান, গানসু প্রদেশ এবং অভ্যন্তরীণ মঙ্গোলিয়ায় উড়ে যান। দেশটি বৃদ্ধ দম্পতির সাথে যুক্ত অসংখ্য ক্ষেত্রে রিপোর্ট করেছে। বেইজিংয়ের অন্যান্য চারটি প্রদেশ ও অঞ্চলের সঙ্গে তাদের ঘনিষ্ঠ যোগাযোগ ছিল।


স্থানীয় কর্তৃপক্ষ সমস্ত পর্যটন সাইট, নৈসর্গিক গন্তব্যস্থল, বিনোদনের স্থানগুলিও বন্ধ করে দিয়েছে যেগুলি সর্বশেষ প্রাদুর্ভাবের দ্বারা প্রভাবিত হয়েছে। আবাসন যৌগগুলিও লক্ষ্যবস্তু লকডাউনের অধীনে রয়েছে। লানঝো শহর, অন্যান্য শহরগুলির মতোই এটির বাসিন্দাদের বলেছে যে এটি একেবারে প্রয়োজনীয় না হলে চলে না যেতে। উত্তর -পশ্চিমাঞ্চলীয় গানসু প্রদেশের একটি শহর জিয়াংগুয়ান এমনকি প্রথম দফায় শূন্য পজিটিভ কেস পাওয়ার পর দ্বিতীয় দফায় গণ পরীক্ষা শুরু করেছে।

এদিকে এই সংক্রমণ বেইজিংয়ের জন্য আরও এক কারনে চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছে-  কারণ বেইজিং ২০২২ সালের ফেব্রুয়ারি,  এর শীতকালীন অলিম্পিকের জন্য  প্রস্তুতি নিচ্ছে। পুনরায় সংক্রমণ দুশ্চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছে বেইজিং অলিম্পিক নিয়ে।