'আমরা মেয়েদের অধিকার থেকে বঞ্চিত করতে পারি না', NDA-তে মেয়েদের সুযোগ নিয়ে SC





বুধবার সুপ্রিম কোর্ট বলেছে যে তারা নারীদের তাদের অধিকার থেকে বঞ্চিত করতে চায় না এবং কেন্দ্রকে নির্দেশ দিয়েছে যে এই বছর মহিলাদের ন্যাশনাল ডিফেন্স একাডেমি (এনডিএ) পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়ার। সুপ্রিম কোর্ট আগামী বছর পর্যন্ত এই পদক্ষেপ স্থগিত করার সরকারের অনুরোধ প্রত্যাখ্যান করে তার সিদ্ধান্ত ঘোষণা করেছে এবং বলেছে যে সশস্ত্র বাহিনী ‘জরুরী অবস্থা’ মোকাবিলার জন্য সবচেয়ে উপযুক্ত। 



এনডিএ -তে মহিলাদের অন্তর্ভুক্তির বিষয়ে একটি আবেদনের শুনানি করে, শীর্ষ আদালতের বেঞ্চ বলেছিল, "আমরা চাই না যে মহিলারা তাদের অধিকার থেকে বঞ্চিত হোক, ইউপিএসসির সহযোগিতায় প্রতিরক্ষা বিভাগ দ্বারা এটি করা দরকার।"




সরকার পরামর্শ দিয়েছিল যে এনডিএ -র প্রথম মহিলা প্রার্থীদের আগামী বছরের মে মাসে পরীক্ষা নেওয়ার। সুপ্রিম কোর্ট অবশ্য ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনকে এই বছরের 14 নভেম্বর পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করার নির্দেশ দিয়েছে।



“যদি তারা ২০২২ সালের মে মাসে পরীক্ষায় বসার সুযোগ পায় তাহলে ২০২৩ সালের জুন মাসের দিকে যুক্ত করা হবে। আমরা এক বছর দেরি করতে পারি না। আমরা মেয়েদের আশা দিয়েছিলাম। আমরা তাদের সেই আশা এখন অস্বীকার করতে পারি না, ”সুপ্রিম কোর্ট বলেছিল।