দেশের মধ্যে একমাত্র এই রাজ্যেই প্রাপ্তবয়স্কদের ১০০ শতাংশ টিকাকরণ সম্পূর্ন করেছে

Himachal Pradesh



শুক্রবার, ৩ সেপ্টেম্বর, যখন কুল্লু জেলা প্রশাসনের কর্মকর্তারা মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুরের অফিসকে জানান যে মালানা গ্রামের ৮০০ জন বাসিন্দাকে তাদের প্রথম টিকা দেওয়া হয়েছে, তখন স্বস্তির দীর্ঘশ্বাস ফেলে হিমাচল প্রদেশ। কারন এই দিনের টিকাকরনের সাথে সাথে হিমাচল প্রদেশ ভারতের প্রথম রাজ্য হয়ে উঠেছে যে রাজ্য তাঁর সমস্ত প্রাপ্ত বয়স্ক নাগরিকদের জন্য 100 % টিকা দেওয়ার কাজ সম্পন্ন করেছে।

রাজ্য আশা করছে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত সমস্ত রাজ্যবাসীর জন্য দ্বিতীয় ভ্যাকসিনের রাউন্ড শেষ করবে।

শুধু ১০০ শতাংশ ভ্যাকসিন নয় সেই সাথে আরও একটি রেকর্ড গরেছে হিমাচল প্রদেশ। এই রাজ্যই একমাত্র রাজ্য যেখানে ভ্যাকসিনের কোন ধরণের অপচয় হয়নি। প্রসঙ্গত যেখানে প্রতিবেশী পাঞ্জাব, হরিয়ানা এবং J&K- তে 25 শতাংশের বেশি ভ্যাকসিন অপচয় হয়েছে।

গত ৬ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাজ্যের সামনের সারির স্বাস্থ্যকর্মী, আশা কর্মী, প্যারামেডিক্যাল কর্মী এবং কিছু টিকা সুবিধাভোগীদের সাথে একটি ভার্চুয়াল বৈঠক করেছিলেন। যদিও হিমাচল প্রদেশ উত্তর প্রদেশ, হরিয়ানা বা পাঞ্জাবের মতো ঘনবসতিপূর্ণ রাজ্য নয়, তবুও ভূখণ্ড এবং মৌসুমী বৃষ্টি এই কাজটিকে কঠিন করে তুলেছিল, যেমনটি অনেক আদিবাসী এবং প্রত্যন্ত গ্রামের বাসিন্দাদের ভ্যাকসিন নিতে রাজি করানোর কাজ করতে হয়েছিলো।






এমনকি সর্বশেষ মালানায় - গাঁজা চাষের জন্য কুখ্যাত - বাসিন্দারা টিকা প্রত্যাখ্যানের সাংস্কৃতিক কারণ উল্লেখ করে আসছিলেন।