Breaking

Friday, September 17, 2021

আপনার Aadhaar Card-র সাথে কোন মোবাইল নম্বর যুক্ত আছে, জানুন এখন ঘরে বসেই

আপনার Aadhaar Card-র সাথে কোন মোবাইল নম্বর যুক্ত আছে, জানুন এখন ঘরে বসেই 







টেলিকমিউনিকেশন বিভাগ একটি নতুন ওয়েব পোর্টাল চালু করেছে ‘টেলিকম অ্যানালিটিক্স ফর ফ্রড ম্যানেজমেন্ট অ্যান্ড কনজিউমার প্রোটেকশন (TAFCOP) যা ব্যবহারকারীদের তাদের মোবাইল ফোন বা তাদের নামে জারি করা মোবাইল নম্বর পরীক্ষা করার সুযোগ দেয়। এই পোর্টালটি নাগরিকদের তাদের নিবন্ধিত আধার কার্ডের বিপরীতে জারি করা সিম কার্ডগুলি পরীক্ষা করতে সহায়তা করবে।



টেলিকমিউনিকেশন বিভাগের জারি করা বিদ্যমান নিয়ম অনুযায়ী, একজন একক নাগরিকের একটি একক আধার কার্ডের অধীনে জারি করা মোট নয়টি মোবাইল নম্বর থাকতে পারে।


এই ওয়েব পোর্টালটি নাগরিকদের সুরক্ষা হিসাবে কাজ করবে যেখানে তারা মোবাইল নম্বরগুলি রিপোর্ট করতে পারে যা কোন কাজে নেই বা স্বীকৃত নয়। টেলিকম অ্যানালিটিক্স ফর ফ্রড ম্যানেজমেন্ট অ্যান্ড কনজিউমার প্রোটেকশন (TAFCOP) বিভাগ সম্পর্কে বলা হয়েছে, “টেলিকম সার্ভিস প্রোভাইডার (TSPs) দ্বারা গ্রাহকদের টেলিকম সম্পদের সঠিক বরাদ্দ নিশ্চিত করতে এবং তাদের স্বার্থ নিশ্চিত করতে ও জালিয়াতি হ্রাস করতে টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করেছে। বিদ্যমান নির্দেশিকা অনুযায়ী, ব্যক্তিগত মোবাইল গ্রাহকরা তাদের নামে নয়টি মোবাইল সংযোগ নিবন্ধন করতে পারেন।


কিভাবে যাচাই করবেন?

প্রথমে, TAFCOP- এর অফিসিয়াল ওয়েবসাইট https://tafcop.dgtelecom.gov.in/ এ যান

একটি উইন্ডো খুলবে, আপনার মোবাইল নাম্বার দিন

‘Request OTP’- অপশনে ক্লিক করুন

মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে তা দিন

সাইন ইন করে ওয়েব পোর্টালে প্রবেশ করুন

এবার একটি উইন্ডো খুলবে যেখানে প্রদত্ত আধার কার্ডের সাথে সংযুক্ত মোবাইল নম্বরগুলির একটি তালিকা থাকবে

তালিকায়, আপনি এমন সংখ্যাগুলি দেখতে পাবেন যা হয় আপনার বা আপনার নয়। এমন কিছু সংখ্যা থাকতে পারে যা ব্যবহারকারীর নয়। তাহলে আপনি সহজেই সেগুলি আপনার আধার কার্ড থেকে সরানোর আবেদন করতে পারেন।



ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI), একটি আধার প্রদানকারী কর্তৃপক্ষ ভারতের নাগরিকদের জীবনকে সহজ করার জন্য নতুন বৈশিষ্ট্য যুক্ত করছে। প্রকৃতপক্ষে, ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাংক (IPPB) ঘোষণা করেছে এটি ব্যবহারকারীর দোরগোড়ায় পোস্টম্যানের মাধ্যমে আধারে নিবন্ধিত ফোন নম্বর আপডেট করতে পারে।

ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের মতে, প্রায় ৬৫০ টি আইপিপিবি শাখা ১৬,০০০ পোস্টম্যান এবং গ্রামীন ডাক সেবক (জিডিএস) এই উদ্যোগ বাস্তবায়নে অংশ নেবে।এর জন্য উপযুক্ত প্রযুক্তি এবং হার্ডওয়্যার সরবরাহ করবে। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, পোস্টম্যান বায়োমেট্রিক ডিভাইসের সঙ্গে তাদের স্মার্টফোন বহন করবে।

No comments:

Post a Comment

পৃষ্ঠা