IT Return 2020-21 : করদাতাদের জন্য আয়কর দপ্তরের নতুন বিজ্ঞপ্তি 

IT Return 2020-21



গত ৭ জুন থেকে আয়কর দপ্তরের নতুন ই-ফাইলিং পোর্টাল  শুরু হয়। শুরুর সময় থেকেই  এই পোর্টালে বেশ কিছু ত্রুটি ও সমস্যার তৈরি হয়। এজন্য পোর্টালটির পরিষেবা পরিচালন সংস্থা ইনফোসিস লিমিটেডের সঙ্গে বেশ কয়েক দফায় মন্ত্রকের বৈঠক হয়।

পোর্টালে বিভিন্ন কারিগরি সমস্যা দ্রুততার সঙ্গে সমাধানের চেষ্টা করা হচ্ছে। এই প্রেক্ষিতে দপ্তরের পোর্টালটিতে বিভিন্ন ফর্ম দাখিল সংক্রান্ত পরিসংখ্যানে লক্ষ্যণীয় অগ্রগতি দেখা যাচ্ছে বলে দপ্তর সূত্রে জানাগেছে। 

পরিসংখ্যান অনুযায়ী, গত ৭ তারিখ পর্যন্ত ৮ কোটি ৮৩ লক্ষের বেশি করদাতা পোর্টালে লগ-ইন করেছেন। এমনকি, চলতি সেপ্টেম্বর মাসে দৈনিক গড়ে ১৫ লক্ষ ৫৫ হাজারের বেশি করদাতা পোর্টালে লগ-ইন করেছেন। পোর্টালে আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা সেপ্টেম্বরে দৈনিক ভিত্তিতে বেড়ে ৩ লক্ষ ২০ হাজার হয়েছে এবং ২০২১-২২ মূল্যায়ন বর্ষে আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১৯ লক্ষ। এর মধ্যে ৭৬ লক্ষ ২০ হাজারের বেশি করদাতা রিটার্ন দাখিলের ক্ষেত্রে পোর্টালের অনলাইন সুবিধা গ্রহণ করেছেন।

আজ প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে আয়কর রিটার্ন জমা দেওয়ার তারিখ পুনরায় বৃদ্ধি করা হয়েছে। নতুন বিজ্ঞপ্তি অনুসারে  আয়কর রিটার্ন জমা দেওয়ার তারিখ ৩০ সেপ্টেম্বরের বদলে ৩১ ডিসেম্বর ২০২১ করা হয়েছে।