Aadhaar Card না থাকলে কি কি পরিষেবা থেকে বঞ্চিত আপনি? এখনই সতর্ক হোন, জানুন বিস্তারতি 



আমাদের পরিচয় পত্রের প্রমান হিসেবে একটি অন‍্যতম ডকুমেন্ট আধার কার্ড। নাগরিকের বৈধ পরিচয়পত্র থেকে শুরু করে ব‍্যাঙ্ক অ্যাকাউন্ট সবক্ষেত্রেই এখন আধার কার্ড জরুরী। যদি আপনার আধার কার্ড না থাকে তবে আপনি বেশ কিছু পরিষেবা থেকে বঞ্চিত হতে পারেন। 


সবকিছুতেই প্রামাণ্য পরিচয়পত্র


দেশের বর্তমান পরিস্থিতি অনুযায়ী, নাগরিকের পরিচয় জানতে আধার কার্ডের বিকল্প নেই। সরকারি পরিষেবা থেকে শুরু করে আয়কর জমা সব ক্ষেত্রেই আধার কার্ড একটি অত‍্যন্ত জরুরী একটি ডকুমেন্ট। বর্তমান আয়করের ক্ষেত্রে প্যানকার্ডের সঙ্গে আধার কার্ডের নথির লিঙ্ক করা বাধ্যতামূলক হয়েছে আবার রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করাও বাধ‍্যতামূলক। সরকারি প্রকল্পের টাকা পেতেও আধার থাকাটা আবশ্যিক। তাই নিজের আধার কার্ড যাচাই করে নেওয়াটা অত্যন্ত প্রয়োজনীয়।




প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাধ্যতামূলক আধার কার্ড

এখন দেশের প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড। এই কার্ড না থাকলে পরীক্ষায় বসতে পারবেন না পরীক্ষার্থী।

ব্যাঙ্কের পরিষেবা

দেশের যেকোনও ধরনের ব্যাঙ্কিং পরিষেবা পেতে আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে আধারের নম্বর থাকা বাধ‍্যতা মূলক না হলে অ্যাকাউন্ট খুলতে পারবেন না তিনি। আবার ব‍্যাঙ্ক অ্যাকাউন্টে আধার লিঙ্ক থাকলে লেনদেনেও মেলে সুবিধা। আধার কার্ড নম্বর দিয়ে ফিঙ্গার স্ক‍্যান দিয়েও টাকা তোলা যায়। 


রান্নার গ্যাস

Liquefied Petroleum Gas (LPG)সিলিন্ডার পেতে গ্রাহকের কাছে আধার নম্বর থাকতেই হবে।আধার নম্বর না থাকলে বুক করতে পারবেন না রান্নার গ্যাসের সিলিন্ডার। 


পেনশন স্কিমের ক্ষেত্রে

কোনও ধরনের পেনশন স্কিমে টাকা রাখতে গেলে আধার কার্ড থাকাটা বাধ্যতামূলক।এই কার্ডের নথি দেখিয়েই বিভিন্ন প্রকল্পে নগদ জমা রাখতে পারেন গ্রাহক।


রেশনের দোকানে

সরকারি ভর্তুকিতে গণবণ্টন পরিষেবার মাধ্যমে খাদ্যশ্যস্য পেতে হলে রেশন কার্ডের সঙ্গে ব্যক্তির কাছে অবশ্যই থাকতে হবে আধার কার্ড। পাশাপাশি একদেশ এক রেশন কার্ডের অধীনে দেশের যেকোনো প্রান্তেই মিলবে রেশন। 


প্রভিডেন্ট ফান্ড PF

প্রভিডেন্ট ফান্ডের পুরোপুরি সুবিধা পেতে ইপিএফও-র সদস্যকে আধার কার্ডের সঙ্গে পিএফ জুড়তে বলা হয়েছে। সেপ্টেম্বরের মধ্যেই এই কাজ করতে হবে গ্রাহককে।


 নন রেসিডেন্ট ইন্ডিয়ান NRI-দের জন্য

এনআরআই হয়েও কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে চাইলে আপনার কাছে অবশ্যই আধার কার্ড থাকতে হবে।


PAN কার্ড

PAN কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক বাধ‍্যতা মূলক করা হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করলে আপনার প্যান কার্ড ইনভ্যালিড হয়ে যাবে। ইতিমধ্যেই বহুবার প্যানের সঙ্গে আধার কার্ড জুড়তে বলেছে সরকার।


বিদেশে ভ্রমণ

আপনি ভারতীয় হয়ে বিদেশ ভ্রমণ করতে চাইলে অবশ্যই আধার কার্ড থাকাটা জরুরি। কারণ আধার কার্ড না থাকলে পাসপোর্ট পাবেন না আপনি। আর পাসপোর্ট না হলে বিদেশ ভ্রমণ সম্ভব নয়।পাসপোর্ট করতেও লাগবে আধার কার্ড।