করোনা সংক্রমণ রুখতে সময়ের ৪ আহ্বানের কথা বলে সতর্ক করল ICMR

করোনা সংক্রমণ রুখতে সময়ের ৪ আহ্বানের কথা বলে সতর্ক করল ICMR





কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বৃহস্পতিবার জানিয়েছে যে কেরালা রাজ্যে কোভিড সংক্রমণের কিছুটা হ্রাস দেখা যাচ্ছে। যাইহোক, জাতীয়ভাবে রিপোর্ট করা মোট কেসের প্রায় ৬৮ শতাংশ কেরালার। স্বাস্থ্য মন্ত্রক বলেছে, "কেরালায় ১.৯৯ লক্ষের বেশি সক্রিয় কেস রয়েছে, অন্য ৫ টি রাজ্য - মিজোরাম, অন্ধ্র প্রদেশ, কর্ণাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র - এ ১০০০০ টিরও বেশি সক্রিয় কেস রয়েছে"।



আইসিএমআর ডিজি বলরাম ভার্গব এক সংবাদ সম্মেলনে আরও বলেন, অন্যান্য রাজ্যগুলিও ভবিষ্যতের ঢেউ এড়ানোর পথে রয়েছে। যাইহোক, উৎসব ঘনিয়ে আসছে এবং জনসংখ্যার ঘনত্বের হঠাৎ বৃদ্ধি ভাইরাস বিস্তারের জন্য অনুকূল পরিবেশ তৈরি করে।



ড. বলরাম ভার্গব বলেন, "সময়ের আহ্বান হল-১) ভ্যাকসিন গ্রহণ, ২) কোভিড-উপযুক্ত আচরণ বজায় রাখা, ৩) দায়িত্বশীল ভ্রমণ, প্রয়োজনে ৪) দায়িত্বশীল উৎসব।"



“মিজোরাম একটি উদ্বেগের রাজ্য। আগামী ২- ৩ মাসের মধ্যে, কোভিড কেসের যে কোনো উত্থানের বিরুদ্ধে আমাদের সতর্কতা বজায় রাখতে হবে। আমরা সবাইকে আগামী ত্রৈমাসিকে সতর্ক থাকার অনুরোধ করছি। এমনকি কেরালায় কেসের সংখ্যা স্থিতিশীল দেখে আমরা খুশি, ”তিনি আরও যোগ করেছেন।


গত ১১ সপ্তাহের সাপ্তাহিক ইতিবাচকতার হার ৩%এ নেমে গেছে। সরকার বলেছে যে ৬৪ টি জেলা এখনও ৫% কোভিড পজিটিভির উপরে রিপোর্ট করছে। এগুলি উদ্বেগের জেলা যেখানে এই অঞ্চলে COVID উপযুক্ত আচরণ, টিকা, নজরদারি কঠোরভাবে পর্যবেক্ষণ করা উচিত।


বর্তমানে চালু হওয়া অক্সিজেন প্লান্ট সম্পর্কে তথ্য প্রদান করে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেন, এখন পর্যন্ত ১৫৯৫ টি প্লান্ট চালু হয়েছে - হাসপাতালের রোগীদের ২,০৮৮ MT অক্সিজেন সরবরাহ করছে।


“এই প্ল্যান্ট গুলির মধ্যে ১৪৯১ টি কেন্দ্রীয় সম্পদের মাধ্যমে চালু হচ্ছে - এগুলি ২২০০ MT এর বেশি মেডিকেল অক্সিজেন সরবরাহ করবে। ২১৪০ টি প্ল্যান্ট রাজ্য এবং অন্যান্য সম্পদের মাধ্যমে তৈরি হচ্ছে - তারা ২২৮৯ মেট্রিক টন মেডিকেল অক্সিজেন সরবরাহ করবে, ”কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব বলেন।


এই মুহূর্তে দেশে ৩৬৩১ PSA (প্রেসার সুইং অ্যাডসর্পশন) প্লান্ট শুরু হয়েছে। যখন এই প্লান্টগুলি চালু হয়ে যাবে, তখন তারা ৪,৫০০ মেট্রিক টনের বেশি মেডিকেল অক্সিজেন সরবরাহ করতে সক্ষম হবে, ”তিনি আরও যোগ করেন।

Post a Comment

thanks