Ganesh Chaturthi 2021-  গণেশ পূজা- গণেশ চতুর্থীর  তারিখ সময় তিথি নির্ঘন্ট 

Ganesh Chaturthi 2021



গণেশ চতুর্থী বা গণেশোৎসব হিন্দু দেবতা গণেশের বাৎসরিক পূজা ও উৎসব। শিব ও পার্বতী-পুত্র গজানন গণেশ হিন্দুদের বুদ্ধি, সমৃদ্ধি ও সৌভাগ্যের সর্বোচ্চ দেবতা। হিন্দুরা বিশ্বাস করেন এই দিন গণেশ তাঁর ভক্তদের মনোবাঞ্ছা পূর্ণ করতে মর্ত্যে অবতীর্ণ হন। সংস্কৃত, কন্নড়, তামিল ও তেলুগু ভাষায় এই উৎসব বিনায়ক চতুর্থী বা বিনায়ক চবিথি নামেও পরিচিত। কোঙ্কণি ভাষায় এই উৎসবের নাম চবথ । অন্যদিকে নেপালি ভাষায় এই উৎসবকে বলে চথা । সিদ্ধিদাতা গণেশের জন্মোৎসব রূপে পালিত হয় এই উৎসব।




গণেশ পূজা ভারতের সর্বত্র অনুষ্ঠিত হলেও এই উৎসব মহারাষ্ট্র, গোয়া, গুজরাত, কর্ণাটক, তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ রাজ্যে বিশেষ উৎসাহ উদ্দীপনার সঙ্গে পালিত হয়। ভারতের বাইরে নেপালে এই উৎসব মহাসমারোহে পালিত হয়। শ্রীলঙ্কায় তামিল হিন্দুরাও এই উৎসব পালন করে থাকেন।

Ganesh Chaturthi 2021



হিন্দু পঞ্জিকা অনুযায়ী ভাদ্র মাসের শুক্লা চতুর্থী তিথিতে গণেশের পূজা বিধেয়। ভাদ্রপদ শুক্লপক্ষ চতুর্থী মধ্যাহ্নব্যাপিনী পূর্বাবিদ্ধ – এই পূজার প্রশস্ত সময়। চতুর্থী দু’ দিন পড়লে আগের দিন পূজা অনুষ্ঠিত হয়। এমনকী দ্বিতীয় দিন মধ্যাহ্নের পুরোটাই যদি চতুর্থী থাকে তবুও আগের দিন মধ্যাহ্নে ২৪ মিনিট (এক ঘটিকা) চতুর্থী থাকলেই সে দিনই গণেশ পূজা হয়।

১০ সেপ্টেম্বর পড়েছে ২০২১ সালের গণেশ চতুর্থী।  ১০ সেপ্টেম্বর ১২:১৭ মিনিটে গণেশ চতুর্থীর তিথি পড়ছে। অর্থাৎ ৯ সেপ্টেম্বরের মধ্যরাত পার হলেই পড়ে যাচ্ছে চতুর্থী। পরের দিন ১০ সেপ্টেম্বর সকাল ১০ টা পর্যন্ত রয়েছে তিথি।