PM POSHAN SCHEME: অনুমোদন পেল PM POSHAN SCHEME, উপকৃত হবে প্রায় ১১.২ লক্ষ ছাত্রছাত্রী 





কেন্দ্রীয় সরকার বুধবার PM POSHAN স্কিম অনুমোদন করেছে এবং বলেছে যে এই স্কিম সারা দেশের 11.2 লাখেরও বেশি সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষার্থীদের মিড-ডে মিল সরবরাহ করবে।



আরও বিশদ বিবরণ দিতে গিয়ে, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছিলেন যে এই প্রকল্পটি 5 বছর চলবে এবং প্রকল্পে 1.31 লক্ষ কোটি টাকা ব্যয় করা হবে।



অনুরাগ ঠাকুর আরও যোগ করেছেন যে, PM POSHAN স্কিম বিদ্যমান মিড-ডে-মিল যোজনাকে অন্তর্ভুক্ত করবে। তিনি বলেছিলেন যে এই প্রকল্পটি রাজ্য সরকারগুলির সাথে অংশীদারিত্বে চলবে কিন্তু প্রধান অবদান থাকবে কেন্দ্রীয় সরকারের।



এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভা নিমাচ-রতলাম রেলপথের অনুমোদন করেছে যার মোট আনুমানিক খরচ 1,095.88 কোটি টাকা এবং রাজকোট-কানালুস রেললাইন মোট আনুমানিক খরচ 1,080.58 কোটি টাকা।



তদুপরি, বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা রপ্তানিকারকদের পাশাপাশি ব্যাঙ্কগুলিকে সহায়তা প্রদানের জন্য 5 বছরে ইসিজিসি লিমিটেডে 4,400 কোটি টাকার বিনিয়োগ অনুমোদন করেছে। সরকার বলেছে, এই পদক্ষেপ ফর্মাল খাতে 2.6 লাক্ষ সহ 59 লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টিতে সাহায্য করবে।



কেন্দ্রীয় সরকার ন্যাশনাল এক্সপোর্ট ইন্স্যুরেন্স অ্যাকাউন্ট (এনইআইএ) স্কিম অব্যাহত রাখার এবং 5 বছরে 1,650 কোটি টাকা অনুদান প্রদানের অনুমোদন দিয়েছে। এই পদক্ষেপ 33,000 কোটি টাকা পর্যন্ত NEIA সমর্থন প্রকল্প রপ্তানি সক্ষম করবে।



সংবাদ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়াল বলেন, চীন থেকে আপেল আমদানিতে শুল্ক কমানো হয়েছে বলে গুজব ছড়িয়েছে। “এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। এটা সম্পূর্ণ ভিত্তিহীন। মনে হচ্ছে কিছু মানুষের গুজব ছড়ানোর একমাত্র ব্যবসা আছে, ”গোয়াল বলেছিলেন।