Credit Card, Debit Card Holders Attention!  ১লা অক্টোবর থেকে আসছে নতুন নিয়ম

Credit Card, Debit Card


যেহেতু রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) নতুন অটো-ডেবিট নিয়ম আগামী মাস থেকে কার্যকর হবে, তাই ব্যাঙ্কগুলি অ্যাকাউন্ট হোল্ডারদের 1 অক্টোবর, 2021 থেকে স্বয়ংক্রিয় লেনদেন করার সময় যে পরিবর্তনগুলি করতে হবে তা জানানো শুরু করেছে।


লাইভ মিন্ট অ্যাক্সিস ব্যাংকের একটি বিজ্ঞপ্তির উদ্ধৃতি দিয়ে প্রতিবেদন করেছে, "RBI- এর recurring transactions নির্দেশিকা অনুযায়ী, w.e.f. 20-09-21, recurring transactions -র জন্য আপনার অ্যাক্সিস ব্যাংকের কার্ডে স্থায়ী নির্দেশাবলী সম্মানিত হবে না। আপনি নিরবচ্ছিন্ন সেবার জন্য আপনার কার্ড ব্যবহার করে বণিককে সরাসরি অর্থ প্রদান করতে পারেন ”,


যে পরিবর্তনগুলি 1 অক্টোবর থেকে কার্যকর হবে-

  • একবার নতুন নিয়ম কার্যকর হলে, কার্ডহোল্ডারদের দ্বারা ব্যবসায়ীদের দেওয়া স্থায়ী নির্দেশের উপর ভিত্তি করে recurring transactions গুলি অতিরিক্ত প্রমাণীকরণের ফ্যাক্টরের (এএফএ) আওতায় আনা হবে।

  • সমস্ত recurring transactions-র জন্য গ্রাহকদের একটি অতিরিক্ত প্রমাণীকরণের প্রয়োজন হবে।

  • পেমেন্ট অনুমোদিত কিনা তা নিশ্চিত করার জন্য ₹ 5,000 এর উপরে লেনদেনের জন্য একটি অতিরিক্ত ওয়ান-টাইম পাসওয়ার্ড (ওটিপি) প্রয়োজন হবে।

  • কার্ডে প্রকৃত চার্জ/ডেবিট হওয়ার কমপক্ষে ২৪ ঘণ্টা আগে কার্ডহোল্ডারকে প্রি-লেনদেনের বিজ্ঞপ্তি পাঠানো হবে।

  • প্রাক-লেনদেনের বিজ্ঞপ্তি প্রাপ্তির পরে, কার্ডধারীর সেই বিশেষ লেনদেন বা ই-ম্যান্ডেট থেকে অপ্ট-আউট করার সুবিধা থাকবে।

  • ইস্যুকারীর কাছ থেকে স্পষ্ট, দ্ব্যর্থহীন এবং বোধগম্য ভাষায় প্রাক-লেনদেনের বিজ্ঞপ্তি পাওয়ার জন্য কার্ডধারীকে উপলব্ধ বিকল্পগুলির মধ্যে একটি মোড (এসএমএস, ইমেল ইত্যাদি) বেছে নেওয়ার সুবিধা দেওয়া হবে।

  • প্রি-লেনদেনের বিজ্ঞপ্তি গ্রহণের এই পদ্ধতি পরিবর্তন করার সুবিধা কার্ডধারীকেও প্রদান করা হবে।

  • এই নতুন নিয়ম ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহার করে সমস্ত লেনদেনের জন্য প্রযোজ্য হবে।




এই বছরের শুরুতে মার্চ মাসে, আরবিআই অতিরিক্ত ফ্যাক্টর অফ অথেন্টিকেশনের (এএফএ) সঙ্গে রেকারিং অনলাইন লেনদেন সম্পর্কিত নির্দেশিকা মেনে চলার সময়সীমা ছয় মাস বাড়িয়েছিল। ডিজিটাল লেনদেন নিরাপদ এবং গ্রাহকদের জালিয়াতি লেনদেন থেকে রক্ষা করার জন্য RBI, NBFCs, এবং পেমেন্ট গেটওয়ে সহ সমস্ত ব্যাঙ্ককে 30 সেপ্টেম্বর, 2021 এর মধ্যে স্বয়ংক্রিয় রেকারিং অর্থ প্রদানের জন্য AFA মেনে চলার নির্দেশ দিয়েছিল।

আরবিআই সতর্ক করে বলেছিল, "বর্ধিত সময়সীমার বাইরে কাঠামোর সম্পূর্ণ আনুগত্য নিশ্চিত করতে যে কোনও বিলম্ব কঠোর তত্ত্বাবধায়ক পদক্ষেপ গ্রহণ করবে।"