মমতা ব‍্যানার্জীর বিপক্ষে উপনির্বাচনে প্রার্থী দেবে না কংগ্রেস!





ভবানীপুরে উপনির্বাচনে তৃণমূল প্রার্থী মমতা বন্দোপাধ‍্যায়। যিনি রাজ‍্যের বর্তমান মুখ‍্যমন্ত্রী। এই আসনে জয়লাভ করে মুখ‍্যমন্ত্রী পদে বহাল থাকতে হবে তাঁকে। এদিকে সূত্রের খবর, মমতা বন্দোপাধ‍্যায়ের বিপক্ষে ভবানীপুর উপনির্বাচনে কোনো প্রার্থী দেবে না কংগ্রেস। পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস সভাপতি কলকাতায় এই ঘোষনা দেবেন। সামনের লোকসভায় বিরোধী ঐক‍্যে জোর দিতে এমন সিদ্ধান্ত কংগ্রেসের।



সম্প্রতি কংগ্রেস হাইকমান্ড সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাতের সময় ব্যানার্জি বিজেপিকে মোকাবেলায় বিরোধী ঐক্যের গুরুত্বের ওপর জোর দিয়েছিলেন।



নির্বাচন কমিশন শনিবার ব্যানার্জির শক্ত ঘাঁটি ভবানীপুর সহ তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে। বাকি দুটি হল মুর্শিদাবাদ জেলার সমশেরগঞ্জ এবং জঙ্গিপুর। এই তিনটি আসনে ভোট 30 সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে এবং 3 অক্টোবর গণনা হবে।



পশ্চিমবঙ্গে সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনের সময় ভোটের আগে প্রার্থীদের মৃত্যুর কারণে সমশেরগঞ্জ এবং জঙ্গিপুরের নির্বাচন স্থগিত করা হয়েছিল। অন্যদিকে, ভবানীপুর বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের প্রয়োজন ছিল কারণ বর্তমান বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায় ব্যানার্জির জন্য জায়গা করার জন্য তাঁর আসন থেকে পদত্যাগ করেছিলেন।



ব্যানার্জি সম্প্রতি সমাপ্ত নির্বাচনে নন্দীগ্রামে বিরোধী দলীয় নেতা শুভেন্দু অধিকারীর কাছে হেরে গেছেন এবং এখনও আইনসভার নির্বাচিত সদস্য নন। ভোটে না জিতে মুখ‍্যমন্ত্রী পদে শপথ নেওয়ায় প্রথা মেনে ছয় মাসের মধ‍্যে ভোটে জিততে হবে মমতা বন্দোপাধ‍্যায়কে।