Breaking

Wednesday, September 29, 2021

উৎসবের মরশুমে COVID বিধি নিয়ে কড়া হতে রাজ‍্যগুলিকে চিঠি কেন্দ্রের

উৎসবের মরশুমে COVID বিধি নিয়ে কড়া হতে রাজ‍্যগুলিকে চিঠি কেন্দ্রের





সামনেই উৎসবের মরসুম। আর উৎসবের মরশুম শুরু হওয়ার সাথে সাথে, কেন্দ্র মঙ্গলবার কোভিড -১৯ নিরাপত্তা আচরণের বিষয়ে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রধান সচিব/প্রশাসকদের চিঠি লিখে সতর্কবার্তা দিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা বলেন, "আমি স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা ও সংশ্লিষ্ট সকল স্থানীয় কর্তৃপক্ষকে নির্দেশনা জারি করার আহ্বান জানাচ্ছি।"




"২১ শে সেপ্টেম্বর, ২০২১ তারিখের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (এমওএইচএফডব্লিউ) পরামর্শ অনুসারে, কোভিড -১৯ ব্যবস্থাপনার জন্য দ্রুত এবং কার্যকর নিয়ন্ত্রণ ব্যবস্থা বাস্তবায়নের জন্য আজকে জারি করা এমএইচএ-র নির্দেশ নজর দিন।" রাজ্যগুলিকে চিঠিতে জানিয়েছে কেন্দ্র।




চিঠিতে বলা হয়েছে:



দেশের দৈনিক COVID-19 কেস এবং সামগ্রিকভাবে COVID-19 রোগীর সংখ্যা ক্রমাগত হ্রাস পাচ্ছে। যাইহোক, এখনও কয়েকটি রাজ্যে ভাইরাসের স্থানীয় বিস্তার রয়েছে এবং কোভিড -১৯ এখনও আমাদের দেশে জনস্বাস্থ্য চ্যালেঞ্জ হিসাবে রয়ে গেছে।



কোভিড -১৯ মামলার হ্রাসের সাথে, বিশেষ করে আসন্ন উৎসবের সময় কোভিড অ্যাপ্রোপ্রিয়েট বিহেভিয়ার (সিএবি) কঠোরভাবে মেনে চলার সম্ভাবনা নেই । তাই সতর্কতা, নিরাপদ এবং কোভিড যথাযথ পদ্ধতিতে নিয়মিত উৎসবের অনুমতি দেয় এমন নির্দেশিকা মেনে চলা গুরুত্বপূর্ণ।


গণ-সমাবেশের অনুষ্ঠানের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে, যাতে কোভিড -১৯ এর ক্ষেত্রে কোনো ঢেউয়ের সম্ভাবনা এড়ানো যায়। ফলস্বরূপ, মেলা, উৎসবগুলিতে বড় আকারের সমাবেশ; এবং ধর্মীয় অনুষ্ঠান এবং কার্যাবলী দেশে কোভিড -১৯ এর ক্ষেত্রে নতুন করে বৃদ্ধি পেতে পারে।


রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে, নিয়মিতভাবে, কেস পজিটিভিটি, হাসপাতাল/আইসিইউ বেড তাদের রাজ‍্যের অধীনে থাকা প্রতিটি জেলার নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা উচিত। সংশ্লিষ্ট রাজ্য সরকার/কেন্দ্রশাসিত অঞ্চল প্রশাসন, তাদের জেলায় উচ্চ ইতিবাচকতা থাকলে, সক্রিয় নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত যাতে কেসগুলিতে কার্যকরভাবে স্পাইক আটকানো যায় এবং সংক্রমণের বিস্তার নিয়ন্ত্রণ করা যায়। সম্ভাব্য ঊর্ধ্বমুখী হওয়ার সতর্কতা লক্ষণগুলি সনাক্ত করা এবং বিস্তার রোধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা গুরুত্বপূর্ণ। 21.09.2021 তারিখের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (এমওএইচএফডব্লিউ) পরামর্শে উল্লিখিত হিসাবে এটির জন্য একটি স্থানীয় পদ্ধতির প্রয়োজন হবে।


কোভিড -১৯ এর ক্ষেত্রে ঊর্ধ্বমুখী হওয়ার সম্ভাবনা এড়াতে উৎসবের মরসুমে নিরাপদে চলাচল করার জন্য পাঁচ কৌশল অর্থাৎ টেস্ট-ট্র্যাক-ট্রিট-টিকা এবং কোভিড উপযুক্ত আচরণের প্রতি মনোযোগ দেওয়া উচিত।


রাজ্য সরকার/কেন্দ্রশাসিত অঞ্চল প্রশাসনগুলিকে তাদের টিকাদান কর্মসূচি চালিয়ে যেতে হবে যাতে ফোকাস ত্বরান্বিত করে যোগ্য বয়সের টিকাদান ত্বরান্বিত করা হয় এবং যোগ্য উপকারভোগীদের দ্বিতীয় মাত্রার অগ্রাধিকার দেওয়া হয়।


অতএব, আমি আপনাকে কোভিড -১৯ এর দ্রুত ও কার্যকর ব্যবস্থাপনার জন্য 21 শে সেপ্টেম্বর, 2021 তারিখের চিঠিতে MOHFW- এর পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা এবং সংশ্লিষ্ট অন্যান্য সকল স্থানীয় কর্তৃপক্ষকে নির্দেশনা জারি করার জন্য অনুরোধ করব। আমি এও পরামর্শ দেব যে এই বিষয়ে সংশ্লিষ্ট রাজ্য সরকার/কেন্দ্রশাসিত অঞ্চল প্রশাসন/জেলা কর্তৃপক্ষের দ্বারা জারি করা আদেশগুলি যথাযথভাবে বাস্তবায়নের জন্য জনসাধারণ এবং ক্ষেত্রের কর্মকর্তাদের কাছে ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়া উচিত।

No comments:

Post a Comment

পৃষ্ঠা