নেতাজি সুভাষচন্দ্র বোসকে নিয়ে এবার একটি ছবি ভাইরাল হলো সোশ্যাল মিডিয়ায় 

Viral photo of Subhas Chandra Bose
picture source anuj dhar twitter



নেতাজি সুভাষচন্দ্র বোসকে নিয়ে এবার একটি ছবি ভাইরাল হলো সোশ্যাল মিডিয়াতে, যেখানে দেখা যাচ্ছে নেতাজী সুভাষ চন্দ্র বোস একটি পত্রিকা পড়ছেন। আর সেই পত্রিকায় হেডলাইন নিউজে রয়েছে নিজেরই মৃত্যু খবর।

এক ফেসবুক ব্যবহারকারী একটি ছবি পোস্ট করে দাবি করেছেন যে ছবিটি ১৯৪৫ সালের ২৫শ.অগাস্ট তোলা হয়েছিল। এই ছবিতে নেতাজি স্বয়ং সুপার এক্সপ্রেস পত্রিকায় তাঁর নিজের মৃত্যু সংবাদ দেখছেন।

কিন্তু ঘটনার সত্যতা যাচাই করে একদমই অন্য তথ্য পাওয়া গিয়েছে। ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

নেতাজী গবেষক অনুজ ধর ২৭ মে ২০১৮ সালে একটি ছবি পোস্ট করেছিলেন যেখানে দেখা যাচ্ছে নেতাজী সুভাষ চন্দ্র বোস জাপানের প্রাচীনতম সংবাদপত্র নিপ্পন টাইমস (অধুনা দ্য জাপান টাইমস)পড়ছেন। সেই ছবি পোস্ট করে অনুজ ধরা লিখেছিলেন- "Subhas Chandra Bose reading Nippon Times (now The Japan Times), Japan's largest and oldest English-language daily newspaper"




অর্থাৎ এই ছবিতে নেতাজী সুভাষ চন্দ্র বোসের মৃত্যু সংক্রান্ত কোন বিষয় ছিলো না। কিন্তু সেই একই ছবি তিনি ২০১৯ সালের ১৮ই অগাস্ট তাঁর টুইটার প্রোফাইলে ছবিটিকে মর্ফ করে পোস্ট করেছিলেন। যেখানে তিনি লিখেছিলেন- একটি অরিজিন্যাল ছবির থেকে কল্পনাপ্রসূত এই ছবিটি তৈরি করা হয়েছে "Original picture with some reimagination by"। আর সেই কল্পনাপ্রসূত ছবিটিতেই দেখা যাচ্ছে নেতাজী সুভাষ চন্দ্র বোস নিজের মৃত্যু সংবাদ পড়ছেন।

আর এই ছবিটিই ভাইরাল হয়েছে স্যোসাল সাইটে। যা আদতে কোনভাবেই সত্য নয়।