Breaking: অভিবাসী শ্রমিকদের  আধার বিবরণ ব্যবহার করে 2.71 কোটি টাকার বেশি প্রতারণা 


CBI lodges case against 3 officials for defrauding EPFO by using migrant workers' Aadhaar data



কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (CBI) কর্মচারী প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (EPFO) তিন কর্মকর্তার বিরুদ্ধে অভিবাসী শ্রমিকদের ( migrant workers) আধার বিবরণ (Aadhaar details) ব্যবহার করে 2.71 কোটি টাকার বেশি প্রতারণার অভিযোগে মামলা দায়ের করেছে।


EPFO -এর ভিজিলেন্স বিভাগের দায়ের করা অভিযোগের ভিত্তিতে, CBI চন্দন কুমার সিনহা (Senior Social Security Assistant, Kandivali Regional Office EPFO Mumbai), উত্তম তাগারে (Assistant Provident Fund Commissioner, Coimbatore, Tamil Nadu), এবং বিজয় জারপে (Assistant Provident Fund Commissioner, Chennai Regional Office, Tamil Nadu), এই তিনজন আধিকারিকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

অভিযোগ অনুসারে, চন্দন কুমার সিনহা, অন্য দুজনের সাথে, ২০২০ সালের মার্চ মাসে করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে ৯১ টি জাল দাবি নিষ্পত্তি করেছিলেন। এই সময়ের মধ্যে, যখন প্রায় সমগ্র দেশই লকডাউনের অধীনে ছিল, তখন ইপিএফও পেনশন উত্তোলনের নিয়ম শিথিল করেছিল যাতে সাধারণের অসুবিধা না হয়।

সূত্র জানিয়েছে যে এই কর্মকর্তারা, যারা সিস্টেমের ফাঁকফোকর সম্পর্কে অবগত ছিলেন, তারা অভিবাসী শ্রমিকদের আধার বিবরণ ব্যবহার করেছিলেন, তাদেরকে মুম্বাই ভিত্তিক একটি আউট-অফ কোম্পানির কর্মচারী হিসাবে দেখিয়েছিলেন এবং তারপর প্রভিডেন্ট হিসাবে 2 লক্ষ থেকে 3.5 লাখ টাকা প্রত্যাহার করেছিলেন।

সিবিআই সন্দেহ করছে যে একই পদ্ধতি ব্যবহার করে সারা দেশে মহামারী চলাকালীন 800 টিরও বেশি এই ধরণের জালিয়াতি করা হয়েছে।