গ্রাহকদের ডিজিটাল অভিজ্ঞতা উন্নততর করল BPCL-এর AI চালিত চ্যাটবট ‘উর্জা’



উর্জা হল দেশের তেল ও গ্যাস শিল্পক্ষেত্রের প্রথম AI চালিত চ্যাটবট

কোম্পানির ওয়েবসাইট ও হোয়াটস্যাপ নম্বরের সাথে ইন্টিগ্রেটেড

উর্জা ইতিমধ্যেই ৪.৫/৫+ সামগ্রিক রেটিং সহ ১ কোটির বেশি গ্রাহক সেশন পেরিয়েছে


মুম্বাই, সেপ্টেম্বর ০১, ২০২১: ‘মহারত্ন’ ও ফরচুন গ্লোবাল ৫০০ কোম্পানি ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL) লঞ্চ করল ‘উর্জা’, কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ভার্চুয়াল সহকারী। এর AI/NLP (ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রোসেসিং) ক্ষমতা রয়েছে এবং ৬০০-র বেশি ইউজ কেসে প্রশিক্ষিত। BPCL-এর কাস্টমার ইন্টারফেস সার্বিক এবং ডিজিটালি ইন্টিগ্রেট করার উদ্দেশ্যে তৈরি চ্যাটবট উর্জা এখন কোম্পানির ওয়েবসাইটে B2B আর B2C, দুরকম প্রয়োজনেই পাওয়া যাচ্ছে। এই ভার্চুয়াল সহকারীকে ডিজাইন করা হয়েছে এক মসৃণ স্বয়ংক্রিয় পরিষেবার অভিজ্ঞতা দেওয়ার জন্য এবং গ্রাহকদের অনুসন্ধান / সমস্যাগুলোর দ্রুততর সমাধানের জন্য।


BPCL চালু করেছে “প্রোজেক্ট অনুভব”, যার লক্ষ্য বিপুল সংখ্যক খুচরো (B2C) এবং বাণিজ্যিক (B2B) গ্রাহকদের BPCL-এর সমস্ত টাচপয়েন্টে ধারাবাহিক ও একরকম অভিজ্ঞতা দেওয়া। প্রোজেক্ট অনুভবের অধীন উর্জা হল ইন্টিগ্রেটেড যোগাযোগের প্ল্যাটফর্ম, যা BPCL-এর যে কোনো চ্যানেলের সমস্ত যোগাযোগকে যুক্ত করে, ফলে সবকটা গ্রাহক টাচ পয়েন্ট এক জায়গায় মিলিত হয় এবং একই স্বরে উত্তর পায়। হোয়াটস্যাপে LPG বুকিং করার জন্য ৬ মাসের সফল পাইলট প্রকল্প চালানোর পর এখন উর্জা ১৩টা ভাষায় (ইংরেজি, হিন্দি, তামিল, কন্নড়, মালয়ালম, তেলুগু, মারাঠি, গুজরাতি, ওড়িয়া, বাংলা, পাঞ্জাবি, উর্দু এবং অসমিয়া) কথা বলতে পারে। উর্জার সাথে কথোপকথনের ৪৫%-এর বেশি হয়ে থাকে ইংরেজি বাদে অন্য ভাষায়। ফলে BPCL-এর সবরকম গ্রাহকদের সংযুক্তি এতে নিশ্চিত করা সম্ভব হয়।


সারা দেশে BPCL-এর LPG গ্রাহকের সংখ্যা ৮.৫ কোটির বেশি। এঁদের পরিষেবা দেন ৬০০০-এর বেশি সরবরাহকারী। সারা দেশে BPCL-এর ১৯০০০ পেট্রল পাম্পও রয়েছে। সুতরাং দেশের জ্বালানির প্রয়োজনের প্রায় ৩০% মেটায় BPCL। উপরন্তু BPCL বিভিন্ন শিল্পক্ষেত্রের ১২ লক্ষের বেশি B2B গ্রাহকের জ্বালানি, লুব্রিক্যান্ট এবং গ্যাসের প্রয়োজন মেটায়। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে উর্জা গ্রাহকদের প্রশ্নের উত্তর দেওয়া এবং সমস্যার সমাধান জোগানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।


BPCL-এর মৌলিক মূল্যবোধগুলোর মধ্যে আছে গ্রাহক কেন্দ্রিকতা এবং গ্রাহকের উপরেই জোর দেওয়া। এই উদ্যোগ সম্পর্কে শ্রী অরুণ কুমার সিং, ডিরেক্টর মার্কেটিং, বলেন "BPCL-এ আমরা সবসময় উদ্ভাবনীমূলকভাবে এবং যোগ্যতার সঙ্গে গ্রাহকদের কল্যাণের জন্যে আর জাতির উন্নতির জন্যে পরিশ্রম করি। 'উর্জা' চ্যাটবটের মাধ্যমে আমাদের লক্ষ্য গ্রাহকদের এক সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা জোগানো এবং প্রধান পরিষেবাগুলো পেতে, সমস্যাগুলোর তাৎক্ষণিক সমাধান পেতে একটা AI  চালিত ভার্চুয়াল সহকারী তৈরি করা।"


ভার্চুয়াল সহকারীর মাধ্যমে নীচের পরিষেবাগুলো দেওয়া হচ্ছে:

LPG পরিষেবা: 

LPG সিলিন্ডার বুক করা

LPG সিলিন্ডারের দাম জানা এবং পেমেন্ট করা

বুক করা LPG সিলিন্ডারের ডেলিভারি স্ট্যাটাস ও আগেকার রিফিলের তথ্য জানা

LPG সরবরাহকারী বদলানো

মোবাইল নম্বর আপডেট করা

ভারতগ্যাস সরবরাহকারীদের থেকে মেক্যানিক পরিষেবার মত বিভিন্ন পরিষেবার অনুরোধ

ডবল সিলিন্ডার সংযোগের অনুরোধ (সিঙ্গল সিলিন্ডারের গ্রাহকদের জন্য)

জরুরি পরিষেবা এবং অভিযোগ/ফিডব্যাক 

জ্বালানি পরিষেবা

নিকটতম জ্বালানি স্টেশন / পাম্প চিহ্নিত করা এবং পথনির্দেশ

পেট্রল / ডিজেলের দাম জানা 

UFill ভাউচার সম্বন্ধে বিস্তারিত তথ্য 

স্মার্টড্রাইভ ও স্মার্টফ্লিট লয়্যালটি প্রোগ্রাম, ফুয়েল কার্ট ডোর ডেলিভারি ইত্যাদি BPCL প্রকল্প এবং অফার সম্বন্ধে জানা

স্মার্টড্রাইভ লয়্যালটি প্রোগ্রাম: পেট্রোমাইল ও ওয়ালেট ব্যালান্স পরীক্ষা করা, আগেকার লেনদেন ও রিচার্জের তথ্য জানা

BPCL-এর ফুয়েল কার্ট প্রোগ্রামের মাধ্যমে বাড়িতে জ্বালানি সরবরাহের অনুরোধ

ইন্ডাস্ট্রিয়াল ফুয়েল, সলভেন্ট, MAK Lubricants-এর মত BPCL প্রোডাক্ট সম্বন্ধে জানুন। 

এখন গ্রাহকরা BPCL-এর প্রোডাক্টগুলো সম্পর্কে আগ্রহ প্রকাশ করলেই BPCL-এর ফিল্ড টিমগুলো তাঁদের সাথে যোগাযোগ করতে পারবেন। 

সমস্ত পরিষেবার গ্রাহকদের ফিডব্যাক

BPCL-এর সমস্ত ব্যবসা ও পরিষেবা সম্পর্কে প্রশ্ন বারবার উঠে আসা প্রশ্নগুলোর উত্তর (FAQs)

আপনার উর্জার সাথে চ্যাট করতে পারেন হোয়াটস্যাপে: http://bit.ly/3to7i3j অথবা আমাদের ওয়েবসাইটে: http://bit.ly/2AO8K8l


About Bharat Petroleum Corporation Ltd. (BPCL):

               

A Fortune Global 500 Company, Bharat Petroleum is the second largest Indian Oil Marketing Company and one of the premier integrated energy companies in India, engaged in refining of crude oil and marketing of petroleum products, with a significant presence in the upstream and downstream sectors of the oil and gas industry. The company attained the coveted Maharatna status, joining the elite club of companies having greater operational & financial autonomy.


Bharat Petroleum’s Refineries at Mumbai & Kochi and subsidiary Bharat Oman Refineries Ltd., at Bina, Madhya Pradesh have a combined refining capacity of around 37 MMTPA. Its marketing infrastructure includes network of installations, depots, retail outlets, aviation service stations and LPG distributors. Its distribution network comprises around 18,000 Retail Outlets, 6,600 LPG distributorships, 733 Lubes distributorships, 123 POL storage locations, 52 LPG Bottling Plants, 58 Aviation Service Stations, 3 Lube blending plants and 4 cross-country pipelines.


With a focus on sustainable solutions, the company is developing a vibrant ecosystem. Bharat Petroleum has been partnering communities by supporting innumerable initiatives connected primarily in the areas of education, water conservation, skill development, health, community development, capacity building and employee volunteering. With ‘Energising Lives’ as its core purpose, Bharat Petroleum’s vision is to be the most admired global energy company leveraging talent, innovation & technology.