১২টি হাইকোর্টের জন্য ১০ জন মহিলা সহ ৬৮ জন বিচারপতির নাম সুপারিশ সুপ্রিম কোর্টের 




ভারতের প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বে সুপ্রিম কোর্টের কলেজিয়াম 12 টি হাইকোর্টের বিচারপতি হিসেবে উন্নীত হওয়ার জন্য 68 টি নাম সুপারিশ করেছে।


যে 12 টি হাইকোর্টের জন্য নাম সুপারিশ করা হয়েছিল সেগুলো হল, এলাহাবাদ, রাজস্থান, কলকাতা, ঝাড়খণ্ড, জম্মু ও কাশ্মীর, মাদ্রাজ, মধ্যপ্রদেশ, কর্ণাটক, পাঞ্জাব ও হরিয়ানা, কেরালা, ছত্তিশগড় এবং আসাম।


সম্প্রতি মিটিং-য়ে, 25 আগস্ট এবং 1 সেপ্টেম্বর, সুপ্রিম কোর্টের কলেজিয়াম 112 প্রার্থীর নাম বিবেচনা করে - বার থেকে 82 এবং জুডিশিয়াল সার্ভিস থেকে 31 জন। 12 টি উচ্চ আদালতের জন্য অনুমোদিত 68 জনের মধ্যে 44 জন বার থেকে এবং 24 জন বিচার বিভাগ থেকে।




এসসি কলেজিয়াম গৌহাটি হাইকোর্টে উন্নীত হওয়ার জন্য একজন মহিলা জুডিশিয়াল অফিসার মার্লি ভানকুং সহ বিচারক হিসেবে উন্নয়নের জন্য 10 জন মহিলার নাম সুপারিশ করেছে। তিনি মিজোরাম থেকে হাইকোর্টের প্রথম বিচারপতি হতে পারেন।


এই সুপারিশগুলি কলেজিয়ামে সুপ্রিম কোর্টে তিনজন নারী বিচারপতির সুপারিশ করেছে- কর্ণাটক হাইকোর্টের বিচারপতি বি ভি নাগরথনা; বিচারপতি হিমা কোহলি, তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি; এবং গুজরাট হাইকোর্টের বিচারপতি বেলা ত্রিবেদী।


সামগ্রিকভাবে, শীর্ষ আদালত সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নয়টি সম্ভাব্য নাম সুপারিশ করেছে।


সুপ্রিম কোর্ট কলেজিয়াম পাঁচজন সিনিয়র বিচারক নিয়ে গঠিত।


বিচার বিভাগের মতে, দেশে ১লা সেপ্টেম্বর পর্যন্ত মোট ৪ জন মহিলা সুপ্রিম কোর্টের বিচারক রয়েছেন। 


এবং উচ্চ আদালতে-এলাহাবাদ হাইকোর্ট (4); অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট (3) বোম্বে হাইকোর্ট (6); কলকাতা হাইকোর্ট (4); ছত্তিশগড় হাইকোর্ট (2); দিল্লি হাইকোর্ট (5); গৌহাটি হাইকোর্ট (1); গুজরাট হাইকোর্ট (4); হিমাচল প্রদেশ হাইকোর্ট (1); জম্মু ও কাশ্মীর এবং লাদাখ হাইকোর্ট (1); ঝাড়খণ্ড হাইকোর্ট (1); কর্ণাটক হাইকোর্ট (2); কেরালা হাইকোর্ট (3); মধ্যপ্রদেশ হাইকোর্ট (3); মাদ্রাজ এইচসি (9); পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট (4); রাজস্থান হাইকোর্ট (1); সিকিম এইচসি (1) এবং তেলেঙ্গানা এইচসি (1)।


পূর্বোক্ত তালিকায় 'অতিরিক্ত বিচারক' এবং 'বিচারক বদলী' অন্তর্ভুক্ত নয়।

বর্তমানে উত্তরাখণ্ড হাইকোর্ট, ত্রিপুরা হাইকোর্ট, পাটনা হাইকোর্ট, ওড়িশা হাইকোর্ট, মেঘালয় হাইকোর্ট এবং মণিপুর হাইকোর্টে কোনো মহিলা বিচারক নেই।