রাজনৈতিক অধিকারের দাবিতে কাবুলে বিক্ষোভরত নারীদের মারধোরের অভিযোগ তালিবানদের বিরুদ্ধে




নতুন তালেবান শাসনের অধীনে রাজনৈতিক অধিকার চেয়ে কাবুলে বিক্ষোভে অংশ নেওয়া এক নারী কর্মীকে মাথায় আঘাত পেয়েছে, তার মুখে রক্ত ঝরছে। নারী অধিকার কর্মীদের নেতৃত্বে শনিবার বিক্ষোভ চলাকালীন তালেবানরা তাকে মারধর করে বলে অভিযোগ করেন কর্মী নার্গিস সাদ্দাত। টলো নিউজের খবরে বলা হয়, তালিবানরা মিছিলকারীদের প্রেসিডেন্ট প্রাসাদের দিকে যেতে বাধা দেয় এবং তাদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।


দ্য খামা প্রেস নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, নারী কর্মী এবং বিক্ষোভকারীরা জানিয়েছেন, তারা প্রেসিডেন্ট প্রাসাদের (এআরজি) গেটের সামনে বিক্ষোভ করতে চেয়েছিলেন, কিন্তু আফগানিস্তানের ইসলামিক আমিরাতের সদস্যরা তাদের অনুমতি দেয়নি। সাংবাদিক এবং অন্যান্য ব্যক্তিদের দ্বারা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভিডিও ক্লিপ অনুসারে, তালিবানরা গুলি চালানোর পর তা করতে ব্যর্থ হওয়ায় সমস্ত মহিলাদের বিক্ষোভ ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ব্যবহার করে।


প্রত্যক্ষদর্শীদের মতে, তালেবানরা মহিলাদের ছত্রভঙ্গ করতে গুলি চালায় এবং সাংবাদিকদের ঘটনাস্থল ত্যাগ করতে বলে। শনিবারের বিক্ষোভ ছিল আফগানিস্তানে তালেবান দখলের পর চতুর্থ নারী প্রতিবাদ। এর আগে, পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশ এবং আফগান রাজধানীতে যথাক্রমে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছিল।