তালিবান ফতোয়া উপেক্ষা করে কাজে ফিরলেন সঞ্চালিকা 






গত ১৫ই অগাস্ট আফগানিস্তান দখল করেছে তালিবান। আর তারপরেই আতঙ্কে দেশ ছাড়তে মরিয়া উঠে মানুষ। এর মাঝেই মহিলাদের জন‍্য কঠোর বিধির কথা জানায় তালিবানরা। রিপোর্টে জানা যায়, শিক্ষা থেকে রাজনীতি, কর্মস্থল সব ক্ষেত্রেই মহিলাদের যোগদান থেকে বিরত থাকতে বলা হয়। বোরখা-হিজাবের ঘেরাটোপে মহিলাদের ফের অন্তঃপুরবাসিনী করে দিতে চায় তারা। তবে সেই ফতোয়াকে উপেক্ষা করে কাজে যোগ দিলেন এক টেলিভিশন সঞ্চালিকা।




আফগানিস্তানের সবচেয়ে জনপ্রিয় ও বড় চ্যানেল ‘টোলো নিউজ’-এর এক সঞ্চালিকা ফিরলেন মর্নিং শো-য়ে। পুরুষ সহকর্মীর সঙ্গে একযোগে ‘বামদাদ-এ-খোশ’ অনুষ্ঠানে দেখা গেল তাঁকে। বোরখা পড়ে মাথায় তুঁতে রঙের হিজাব পড়ে ভয় ভুলে প্রবল আত্মবিশ্বাস নিয়ে সঞ্চালনায় দেখা গেল তাঁকে। ‘বামদাদ-এ-খোশ’ অনুষ্ঠানের স্টুডিওয় বসে পুরুষ সহকর্মীর সঙ্গে চুটিয়ে শো সঞ্চালনা করলেন এই মহিলাও। সংবাদমাধ্যমে তাঁর এভাবে প্রত্যাবর্তনকে স্বাগত জানিয়েছেন সেই দেশের আমজনতা।




কিছুদিন আগেই সংবাদ মাধ‍্যমের মুখোমুখি হয়ে শরিয়ত আইন মেনে মহিলাদের চলতে হবে বলে জানান তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ। তবে এখনি মহিলাদের বেড়োতে সতর্ক করেন। তাঁর কথায়, তালিবান সেনারা এখনো মহিলাদের সাথে আচরন সম্পর্কে অজানা তাই মহিলাদের এখন না বেড়োনোই ভালো।




তবে এই মহিলা অ্যাঙ্করের এভাবে সংবাদমাধ্যমের কাজে প্রত্যাবর্তন অন্ধকারের মাঝে আলোর মতো। এরপর অন্যান্য মহিলারাও এভাবে সাহস করে বাইরের কাজে এগিয়ে আসবেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।