কংগ্রেসে যোগ দিচ্ছেন প্রশান্ত কিশোর? 






কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী দলের সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠকের পর নির্বাচনী কৌশলবিদ প্রশান্ত কিশোরকে অন্তর্ভুক্ত করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। খবরে বলা হয়েছে, অনেক কংগ্রেস নেতা কিশোরকে দলে অন্তর্ভুক্ত করার পদক্ষেপের বিরোধিতা করেছেন। যেহেতু কিশোর একটি পূর্ণাঙ্গ ভূমিকার লক্ষ্য রাখছেন এবং নির্বাচন-সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত গ্রহণকারী কর্তৃপক্ষের একটি অংশ হতে চান, তাই দলীয় নেতারা প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে একজন ব্যক্তিকে মুক্ত হাত দিতে অপছন্দ করেন।




সূত্র আইএএনএসকে জানিয়েছে যে কিশোরকে নির্বাচন ব্যবস্থাপনার দায়িত্বে সাধারণ সম্পাদক হিসেবে নিয়োগ দেওয়া হতে পারে, কিন্তু দলের সিনিয়ররা জোর দিয়ে বলেন যে এক ব্যক্তিকে নির্বাচনের একক দায়িত্ব দেওয়া ভাল ধারণা নয় কারণ কিশোরকে সম্পূর্ণভাবে বিশ্বাস করা যায় না। যাইহোক, দলে তার অন্তর্ভুক্তির বিরুদ্ধে কেউ নেই।




কিশোর সম্প্রতি তৃণমূল কংগ্রেসের সঙ্গে কাজ করেছেন এবং পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে দলের দুর্দান্ত জয়ের পিছনে একজন ব্যক্তি হিসেবে কৃতিত্ব পেয়েছেন। দুটি নির্বাচনের পরাজয়ের পর কংগ্রেস উপদেষ্টার সন্ধানে রয়েছে।




অভিজ্ঞ নেতা আহমেদ প্যাটেলের মৃত্যুতে কংগ্রেস ইতিমধ্যেই একজন দক্ষ কৌশলবিদ হারিয়েছে।




কিশোর কংগ্রেস নেতা এবং দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীর সাথে কয়েকবার শান্তভাবে দেখা করেছেন এবং উত্তরপ্রদেশ সহ পরবর্তী বিধানসভা নির্বাচনের আগে দলের পুনর্জাগরণ নিয়ে আলোচনা করেছেন।




রাহুল কংগ্রেস নেতাদের সাথে অনানুষ্ঠানিকভাবে এই পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন এবং কিশোরের দলে প্রবেশের বিষয়ে তাদের মতামত চেয়েছেন এবং দলের নির্বাচনী কৌশলের জন্য তাকে কতটুকু দায়িত্ব দেওয়া যেতে পারে, এই আলোচনার অংশ ছিলেন বলে জানিয়েছেন দলের নেতারা।







কিশোর, যিনি সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী এবং অন্তর্বর্তীকালীন প্রধান সোনিয়া গান্ধীর সাথেও এই আলোচনায় দেখা করেছেন, তিনি কংগ্রেস নেতৃত্বকে একটি পরিকল্পনা দিয়েছেন এবং সিনিয়র নেতাদের মধ্যে কথা বলা হচ্ছে।




কংগ্রেস আগামী বছর উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, গোয়া এবং উত্তর -পূর্বের কিছু রাজ্যে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। কিশোর সম্প্রতি তৃণমূল কংগ্রেস, ডিএমকে এবং ওয়াইএসআরসিপির প্রচারণা পরিচালনা করেছেন এবং পার্টি লাইনে তাদের সম্পর্ক রয়েছে।