গণেশ লাড্ডু বিক্রি হল 18.90 লক্ষ টাকায় Ganesh Laddu Sold for an All-time Record of ₹ 18.90 Lakh




হায়দরাবাদের সবচেয়ে জনপ্রিয় 21 কেজি লাড্ডু বালাপুর গণেশ রবিবার সর্বকালের রেকর্ড 18.90 লক্ষ টাকায় নিলামে উঠেছিল। অন্ধ্রপ্রদেশ আইন পরিষদের সদস্য রমেশ যাদব, তেলেঙ্গানার নাদারগুলের ব্যবসায়ী মারি শশাণ রেড্ডির সাথে বিখ্যাত লাড্ডু কিনেছিলেন. ।


বিডিং শুরু হয়েছিল 1,116 টাকায় এবং কয়েক মিনিটের মধ্যে এটি শত শত ভক্তদের উল্লাসের মধ্যে সর্বোচ্চ দরদামে নিলামে উঠল। যাদব একে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডির উপহার হিসেবে আখ্যায়িত করেছেন।


কোলানু রাম রেড্ডি, একজন ব্যবসায়ী এবং একজন কৃষিবিদ, যিনি ২০১৯ সালে 17.60 লক্ষ টাকায় লাড্ডু কিনেছিলেন, তিনি আরও অনেকের সাথে এই বছর নিলামে অংশ নিয়েছিলেন।রাজ্যের শিক্ষামন্ত্রী পি সবিতা ইন্দ্র রেড্ডি, প্রাক্তন বিধায়ক টি কৃষ্ণ রেড্ডি এবং আরও বেশ কয়েকজন রাজনীতিবিদ নিলামের সাক্ষী ছিলেন।


শহরের উপকণ্ঠে বালাপুর গ্রামে লাড্ডুর বার্ষিক নিলাম গণেশ বিসর্জনের শোভাযাত্রার সূচনা করে, যা শহরের বিভিন্ন অঞ্চল হয়ে শহরের মাঝখানে হুসেন সাগর হ্রদে পৌঁছে। প্রতিবছর নিলামের আয়োজনকারী বালাপুর গণেশ উৎসব সমিতির মতে, 1994 সালে অনুষ্ঠিত প্রথম নিলামে লাড্ডু 450 টাকায় বিক্রি হয়েছিল।


তারপর থেকে, এই মিষ্টি জনপ্রিয়তা এবং দামে বৃদ্ধি পায়। যেহেতু এটি বিজয়ীর জন্য সমৃদ্ধি এনেছে বলে বিশ্বাস করা হয়, তাই ব্যবসায়ী-রাজনীতিবিদরা প্রতিবছর বিড করার জন্য একে অপরের সাথে লড়াই করে। 2018 সালে, লাড্ডু 16.60 লক্ষ টাকায় নিলাম করা হয়েছিল। গত বছর, কোভিড -১৯ মহামারীর কারণে জনসাধারণের উদযাপন না হওয়ায় নিলাম বাতিল করা হয়েছিল।


কোলানু মোহন রেড্ডি ১৯৯৪ সালে প্রথম নিলামে লাড্ডু কিনেছিলেন এবং টানা পাঁচ বছর সফল দরদাতা ছিলেন।তিনি দর জিতে সমৃদ্ধি দাবি করেন, লাড্ডু আরও জনপ্রিয় হয়ে ওঠে। বিজয়ীরা শুধু তাদের পরিবার এবং বন্ধুদের মধ্যে লাড্ডুর টুকরো বিতরণ করেন না, বরং তাদের কৃষি ক্ষেত্র, ব্যবসা প্রতিষ্ঠান এবং বাড়িতে অবশিষ্টাংশ ছিটিয়ে দেন।