SBI Customer Alert: এই ডকুমেন্ট শীঘ্রই আপডেট না হলে আপনার ব্যাংকিং পরিষেবা বন্ধ হতে পারে





অসুবিধা এড়াতে এবং নির্বিঘ্ন ব্যাংকিং সেবা উপভোগ করতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) ইতিমধ্যেই গ্রাহকদের আধার কার্ডের সঙ্গে প্যান লিঙ্ক করার সময়সীমা সম্পর্কে জানিয়ে দিয়েছে।এর আগে, ব্যাংক বলেছিল যে ৩০শে সেপ্টেম্বরের মধ্যে সমস্ত গ্রাহক এবং অ্যাকাউন্ট হোল্ডারদের তাদের প্যানকে আধারের সাথে সংযুক্ত করতে হবে।সমস্ত গ্রাহকদের একটি নোটিশে, ব্যাঙ্ক তাদের এটি করার জন্য অনুরোধ করেছিল যাতে অসুবিধা এড়ানো যায় এবং নির্বিঘ্ন ব্যাংকিং পরিষেবা উপভোগ করা যায়।



একটি টুইটে ব্যাংক বার্তা লিখেছিল, "আমরা আমাদের গ্রাহকদের পরামর্শ দিচ্ছি যে তাদের প্যানকে আধারের সঙ্গে লিঙ্ক করুন যাতে কোনও অসুবিধা না হয় এবং নির্বিঘ্নে ব্যাংকিং পরিষেবা উপভোগ করা যায়।"



আরও বিশদ বিবরণ দিয়ে, এসবিআই বলেছে যে যদি 30 সেপ্টেম্বর, 2021 এর মধ্যে প্যানটি সংযুক্ত না হয়, তবে পরিচয়পত্র এবং এর সুবিধাগুলি নিষ্ক্রিয় হয়ে যাবে। এর সহজ অর্থ হল নির্দিষ্ট লেনদেন পরিচালনার জন্য গ্রাহকদের উদ্ধৃত করা যাবে না।



আয়কর আইন, 1961 -এর ধারা 139AA অনুসারে, প্রত্যেক ব্যক্তিকে যার প্যান কার্ড রয়েছে এবং যাদের আধার কার্ড রয়েছে তাদের আয়কর কর্তৃপক্ষকে তাদের আধার নম্বর জানাতে হবে।



কীভাবে আধার কার্ডের সঙ্গে প্যান লিঙ্ক করবেন?

  • অফিসিয়াল ওয়েবসাইটে আয়কর বিভাগের ই-ফাইলিং পোর্টালে যান।

  • তারপর আপনাকে বাঁ দিকে লিঙ্ক আধার বিভাগে ক্লিক করতে হবে।

  • আপনাকে আপনার প্যান নম্বর, আধার নম্বর এবং নাম পূরণ করতে হবে।

  • সবশেষে, আপনাকে দেওয়া ক্যাপচা কোডটি পূরণ করতে হবে।

  • 'লিঙ্ক আধার' বিকল্পে ক্লিক করুন এবং আপনার প্যান-আধার লিঙ্কিং প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

  • আয়কর বিভাগ আপনার নাম, জন্ম তারিখ এবং লিঙ্গকে আপনার আধার বিবরণের বিপরীতে যাচাই করবে যার পরে লিঙ্কিং সফলভাবে সম্পন্ন হবে।