গণপ্রজাতন্ত্রী চীন কি করোনাভাইরাসের Delta-র প্রতিষেধক খুঁজে পেয়েছে?


People wearing face masks
People wearing face masks to help curb the spread of the coronavirus walk by toy trains along a shopping street in Shanghai, China. (Photo: AP)



এটিই একমাত্র দেশ যা পাঁচ সপ্তাহের মধ্যে একটি বড় ডেল্টা সংক্রমণের প্রাদুর্ভাবকে সামাল দিতে সক্ষম হয়েছে তাও আবার কোন মৃত্যু ছাড়াই। শুধু তাই নয়, ২০১৯ সালের একদম শেষের দিকে উহান থেকে যে মহামারী শুরু হয়েছিল, চীন সেই প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করে এবং সংক্রমণের সংখ্যা শূন্যে নিয়ে আসে।


২০২১ সালের ২০ জুলাই, পূর্ব চীনের নানজিং-এ বিমানবন্দর সাফাইকর্মীদের মধ্যে সর্বপ্রথম করোনার ডেলতা ভার্সনের সন্ধান পাওয়া যায়। এবং খুব দ্রুত চিনের প্রায় ৫০ টি শহরে ছড়িয়ে পড়েছিলো এই ডেল্টা প্রজাতির করোনা ভাইরাস। 

সিনহুয়া নিউজ এজেন্সির মতে, লকডাউন, ভ্রমণ নিষেধাজ্ঞা, গণ পরীক্ষা এবং দ্রুত চিকিৎসা ব্যবস্থার মধ্যদিয়ে এই সংক্রমণ আটকে দেওয়া হয়েছিল। উচ্চ ঝুঁকিপূর্ণ কিছু এলাকায় ট্রেন ও বিমান পরিষেবা সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয়েছিলো।

10 আগস্ট সিএনএন এর একটি রিপর্টে জানাযায়- সমগ্র চীন জুড়ে স্থানীয় সরকার প্রধান, স্বাস্থ্য কমিশন, হাসপাতাল এবং বিমানবন্দরের প্রধান থেকে শুরু করে কমপক্ষে 47 জন কর্মকর্তাকে করোনা স্বাস্থ্য ব্যবস্থার অবহেলার জন্য শাস্তি দেওয়া হয়েছিল। 

২৩ August আগস্ট, চীনের মূল ভূখণ্ডে প্রথমবারের মতো নতুন কোন করোনা সংক্রমণ ঘটেনি বলে রিপোর্ট প্রকাশিত হয়।  চিনের এই সাফল্য শুধুমাত্র সম্ভব হয়েছিলো কঠোর বিধিনিষেধ পালন এবং স্বাস্থ্যবিধির সঠিক প্রয়োগ।