নিজেদের মধ্যে লড়াই করুন, আফগানিস্তানকে ব্যবহার করবেন না: ভারত-পাকিস্তানের কাছে তালেবান



তালেবান নেতা শের মোহাম্মদ আব্বাস স্টানেকজাই পুনর্ব্যক্ত করেছেন যে তারা (জঙ্গি গোষ্ঠী) ভারত সহ তার সকল প্রতিবেশীর সাথে সুসম্পর্ক চায় এবং পাকিস্তানের সাথে অভ্যন্তরীণ বিরোধে দেশটির আফগানিস্তানকে ব্যবহার করা উচিত নয়।


সিএনএন-নিউজ ১৮-এর সাথে একান্ত সাক্ষাৎকারে, স্টানিকজাই, যিনি সম্ভবত বিধ্বস্ত দেশের পররাষ্ট্রমন্ত্রী হতে পারেন বলেছিলেন যে ভারত এবং পাকিস্তান সীমান্তে নিজেদের মধ্যে লড়াই করে। তিনি আরো বলেন, তাদের এই জন্য আফগানিস্তান ব্যবহার করা উচিত নয় এবং আমরা কোনো দেশকে এর জন্য আমাদের ভূমি ব্যবহার করতে দেব না।


ভারতকে টার্গেট করার জন্য তালেবান পাকিস্তানের সঙ্গে একত্রিত হবে কি না জানতে চাইলে স্টানিকজাই দাবি করেন যে মিডিয়ায় যা আসে তা সত্য নয়। নিউজ চ্যানেলকে তিনি বলেন, "আমাদের পক্ষ থেকে এমন কোন বিবৃতি বা ইঙ্গিত নেই"।


পশতুতে একটি ভিডিও ভাষণে স্টেনকজাই বলেন, কাবুলে সরকার গঠনের জন্য বিভিন্ন গোষ্ঠী এবং রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা চলছে, যেখানে "বিভিন্ন পেশার" মানুষের প্রতিনিধিত্ব থাকবে।


“আমরা ভারতের সঙ্গে আমাদের বাণিজ্য, অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকি এবং সেই সম্পর্ক বজায় রাখতে চাই। আমাদের বিমান বাণিজ্যও খোলা রাখা দরকার, ”পাকিস্তানি সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট উর্দু তার উদ্ধৃতি দিয়ে বলেছিল।


তালেবান নেতা ভারত ও আফগানিস্তানের মধ্যে বিমান করিডরের কথা উল্লেখ করেছিলেন যা ট্রানজিট প্রবেশাধিকারকে পাকিস্তানের অস্বীকারের পরিপ্রেক্ষিতে দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। স্টেনেকজাই ভারতকে এই অঞ্চলের একটি 'গুরুত্বপূর্ণ দেশ' হিসেবেও বর্ণনা করেছেন। বিস্তারিত না জানিয়ে তিনি বলেন, পাকিস্তানের মাধ্যমে ভারতের সঙ্গে আফগানিস্তানের বাণিজ্য “অত্যন্ত গুরুত্বপূর্ণ”।