৩১শে অগাস্ট থেকে খুলছে নবোদয় বিদ‍্যালয়, জানিয়ে দিল শিক্ষা মন্ত্রক 





শুক্রবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হল ৩১শে অগাস্ট থেকে ৫০ শতাংশ উপস্থিতি নিয়ে চালু হচ্ছে জওহর নবোদয় বিদ‍্যালয়ের পঠনপাঠন। অনুমোদিত এসওপি অনুসরণ করে খুলছে জেএনভি এমনটাই জানিয়েছে মন্ত্রক। অভিভাবকের সম্মতিতে ক্লাস ও হোস্টেলে থাকার অনুমতি দেওয়া হবে ছাত্রছাত্রীদের এমনটাই জানিয়েছে মন্ত্রক।




“রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির বিজ্ঞপ্তি অনুসারে, নবোদয় বিদ্যালয় সমিতি নবম -দ্বাদশ শ্রেণির জন্য পর্যায়ক্রমে ৫০ শতাংশ উপস্থিতি নিয়ে জওহর নবোদয় বিদ্যালয়গুলি পুনরায় খোলার সিদ্ধান্ত নিয়েছে, যার জন্য অনুমোদিত এসওপি অনুসরণ করে স্কুলগুলি পুনরায় খোলার অনুমতি দেওয়া হয়েছে, ”শিক্ষা মন্ত্রণালয় বলেছে।




বিস্তারিত নির্দেশিকা জারি করে, মন্ত্রণালয় বলেছে যে শিক্ষার্থীদের ক্লাসে অংশ নেওয়ার এবং শুধুমাত্র পিতামাতার সম্মতিতে হোস্টেলে থাকার অনুমতি দেওয়া হবে। তবে অনলাইন ক্লাস চলবে।




“শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিত হওয়ার এবং শুধুমাত্র পিতামাতার সম্মতিতে হোস্টেলে থাকার অনুমতি দেওয়া হবে। অনলাইন ক্লাসের ব্যবস্থা অব্যাহত থাকবে। যথাযথ কাউন্সেলিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য এবং সুস্থতা নিশ্চিত করতে সহায়তা প্রদানের ব্যবস্থা রয়েছে, ”শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।




এটি অবশ্যই লক্ষ করা উচিত যে জেএনভিগুলি সম্পূর্ণভাবে আবাসিক, সিবিএসই-র অধিভুক্ত সহ-শিক্ষামূলক স্কুল। যাইহোক, নবোদয় বিদ্যালয় সমিতি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে একটি স্বায়ত্তশাসিত সংস্থা, যা এই স্কুলগুলি পরিচালনা করে।