Breaking

Tuesday, July 20, 2021

Upper Primary নিয়ে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের গুরুত্বপূর্ণ নির্দেশ

Upper Primary নিয়ে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের গুরুত্বপূর্ণ নির্দেশ 

Upper Primary case


উচ্চ প্রাথমিকের (upper primary) নিয়োগ প্রক্রিয়া নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দিল কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ।


বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ প্রক্রিয়া চলতে পারে কিন্তু এখনই কাউকে নিয়োগ করা যাবে না।


মঙ্গলবার হাই কোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, সিঙ্গল বেঞ্চের নির্দেশ মতো ইন্টারভিউ নিতে পারবে কমিশন। ইন্টারভিউয়ের পুরো প্রক্রিয়া শেষ হওয়ার পরে একটি মেধাতালিকা তৈরি করতে হবে। কিন্তু কোনও নিয়োগপত্র এখনই দিতে পারবে না কমিশন। আদালতের নির্দেশের পরেই সেই প্রক্রিয়া হবে।


এদিন ডিভিশন বেঞ্চ আরও জানিয়েছে, কমিশন একটি তথ্য ভাণ্ডার তৈরি করবে। সেই তথ্য ভাণ্ডারে প্রার্থীদের প্রাপ্ত নম্বর ও ইন্টারভিউয়ের নম্বর থাকবে। পরবর্তীতে সেই তথ্য ভাণ্ডার আদালতে জমা দিতে হবে।


এ ছাড়া ডিভিশন বেঞ্চ জানিয়েছে, সিঙ্গল বেঞ্চের নির্দেশ অনুসারে নিয়োগ প্রক্রিয়া নিয়ে যাঁদের অভিযোগ রয়েছে তাঁরা ৩১ জুলাইয়ের মধ্যে কমিশনে নিজেদের অভিযোগ জমা দিতে পারবেন। ১২ সপ্তাহের মধ্যে সেই অভিযোগের নিষ্পত্তি করতে হবে কমিশনকে।

প্রসঙ্গত, কিছুদিন আগে আপার প্রাইমারি নিয়োগের ইন্টারভিউ লিস্ট প্রকাশ করে কমিশন। এরপর সেই লিস্ট নিয়ে একাধিক অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হন একদল প্রার্থী। এরপরেই নিয়োগ প্রক্রিয়া স্থগিত রেখে নম্বরসহ তালিকা প্রকাশের নির্দেশ দেয় আদালত। এরপর কমিশন নম্বর সহ তালিকা প্রকাশ করলে আদালত সন্তুষ্ট হয়ে স্থগিতাদেশ তুলে নেয়।




হাইকোর্টের সিঙ্গিল বেঞ্চের নির্দেশের পরেও অভিযোগের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত, আপার প্রাইমারি নিয়োগ (Upper Primary Recruitment) প্রক্রিয়া স্থগিত রাখুক স্কুল সার্ভিস কমিশন (SSC) এই দাবিতে সল্টলেকে বিক্ষোভ দেখায় চাকরিপ্রার্থীরা-এমনকি তারা ডিভিশন বেঞ্চেও আবেদন জানায়। 

আজ ডিভিশন বেঞ্চের এই নির্দেশ স্বস্তি দিতে পারে আবেদনকারীদের।  

3 comments:

  1. আবারও কিছুটা ধোঁয়াশা দেখা দিচ্ছে।। ইন্টারভিউ এবং নিয়োগ স্বচ্ছতার সঙ্গে এগিয়ে যাক এই কামনা করি।।

    ReplyDelete
  2. এই নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছতার সাথে হোক এটাই কাম্য ।ভালো খবর।

    ReplyDelete

পৃষ্ঠা