পৃথিবীর দিকে ঘন্টায় ১৬ লাখ কিমি গতিবেগে ধেয়ে আসছে সৌর ঝড় 


SOLAR STORM



পৃথিবীর দিকে ধেয়ে আসছে ভয়ঙ্কর সৌর ঝড় (solar storm)-যার গতিবেগ ঘণ্টায় ১৬ লাখ কিলোমিটার। সোমবার অর্থাৎ আজ এই সৌরঝড় পৃথিবীতে আছড়ে পড়তে পারে। আর ওই ঝড়ের কারণে সমস্যা তৈরি হতে পারে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থায়। এমনকি বিপুল অংশে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বিদ্যুৎ যোগাযোগ ব্যবস্থা। বিজ্ঞানীদের আশঙ্কা, এর ফলে থমকে যেতে পারে আপনার মোবাইল ফোনটিও।


সৌর বায়ু বা ঝড় (solar storm) হল সূর্যের উপরের বায়ুমণ্ডল থেকে নির্গত চার্জযুক্ত কণার একটি স্রোত, যাকে করোনা (corona করোনা রোগ নয় )বলে। এই প্লাজমায় বেশিরভাগ 0.5 থেকে 10 kv এর মধ্যে গতিময় শক্তি সহ ইলেকট্রন, প্রোটন এবং আলফা কণা থাকে। সৌর-বায়ু প্লাজমার মধ্যে হ'ল আন্তঃ গ্ৰহ চৌম্বকীয় ক্ষেত্র।এক্ষেত্রে প্রচুর শক্তিশালী আধানযুক্ত কোন পৃথিবীর চৌম্বক মন্ডলে প্রবেশ করলে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের জন্য সেগুলি পৃথিবীর মেরু অঞ্চলে গিয়ে বায়ুমণ্ডলের ionosphere এ এসে রঙ্গিন ছটার সৃষ্টি করে যাকে মেরুজ্যোতি বা অরোরা বলে। এই সৌর ঝড় এর ফলে সারা বিশ্বে যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হয়, স্যাটেলাইট যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।


স্পেস ওয়েদার ডট কমের পক্ষ থেকে বলা হয়েছে, সূর্যের ভিতরে একটি ছিদ্র তৈরি হয়েছে। সেই ছিদ্র পথেই সৌরঝড় (solar storm) বেরিয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। নাসা জানিয়েছে, এই সৌরঝড়ের গতি ১৬ লাখ কিলোমিটারের থেকেও বাড়তে পারে।


আরো বলা হয়েছে, এর ফলে সমস্যা হতে পারে জিপিএস সিগন্যালিং ব্যবস্থায়। বিচ্ছিন্ন হতে পারে মোবাইল ফোন, টিভি।

কোথাও কোথাও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে নেমে আসতে আরে আঁধার। যদিও, বড় কিছু হওয়ার আশঙ্কা তেমন নেই, কারণ পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্র পৃথিবীকে রক্ষা করবে।

১৯৮৯ সালে সৌরঝড়ের কারণে কানাডায় প্রায় ৯ ঘণ্টা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল।


Source: DNA