Sukanya Samriddhi Account: সুকন্যা সমৃদ্ধির একাউন্ট খুলতে জেনে নিন বিস্তারিত


Sukanya Samriddhi Account



সুকন্যা সমৃদ্ধি যোজনা - মাইক্রো বা ছোট আমানতে মেয়ে শিশুদের জন্য কেন্দ্র সরকার দ্বারা চালু করা একটি প্রকল্প। বেটি বাঁচাও বেটি পড়াও প্রচারাভিযানের অংশ হিসেবে সুকন্যা সমৃদ্ধি যোজনা চালু করা হয়।


সুকন্যা সমৃদ্ধি আ্যকাউন্ট কিভাবে খুলবেন ? (how to open Sukanya Samriddhi Account) 


১)অভিভাবকদের আ্যকাউন্ট খোলার জন্য : এই আ্যকাউন্ট কেবলমাত্র মাতা-পিতা বা বিধিসম্মত অভিভাবকদের দ্বারা, দুটি কন্যা সন্তানের জন্য খোলা যেতে পারে। ব্যাতিক্রমী, যমজ বা ত্রয়ীর ক্ষেত্রে অনুমোদিত চিকিৎসা প্রতিষ্ঠান থেকে সাক্ষ্য নির্দেশপত্রের উপর তৈরি হবে।


২)বয়স যোগ্যতা : একটি সুকন্যা সমৃ্দ্ধি আ্যকাউন্ট, কন্যা শিশুটির ১০ বছর বয়স পর্যন্ত খোলা যেতে পারে। এই প্রকল্পটি ২০১৪ সালের, ২-রা ডিসেম্বর শুরু হয়। প্রাথমিকভাবে সুবিধার জন্য এক বছরের অন্তবর্তী নির্ধারিত সময় বাড়ানোর ঘোষণা করা হয়েছে। যে সমস্ত কন্যা সন্তানের ২০০৩ সালের ২-রা ডিসেম্বর থেকে ২০০৪ সালের ১-লা ডিসেম্বরের মধ্যে জন্ম হয়েছে, তাদের জন্য ২০১৫ সালের ১-লা ডিসেম্বরে আ্যকাউন্ট খোলা যেতে পারে।


৩)সুবিধাভোগীর নামে আ্যকাউন্ট : সুকন্যা সমৃদ্ধি প্রকল্পটি কেবলমাত্র কন্যা শিশুর নামেই খুলতে পারবেন। আমানতকারী (অভিভাবক) একজন আলাদা ব্যাক্তি হতে হবে, যিনি ছোট কন্যা শিশুর তরফ থেকে ওই খাতে টাকা জমা করবেন।


৪)একটি কন্যার জন্য একটিই আ্যকাউন্ট: একটি কন্যা সন্তানের জন্য মাথা পিছু একটিই আ্যকাউন্ট খুলতে পারেন।


৫) কোথায় আ্যকাউন্ট খুলবেন : সুকন্যা সমৃদ্ধি আ্যকাউন্ট পোস্ট অফিস বা অনুমোদিত ব্যাংকগুলিতে খুলতে পারেন; যেমন – স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, ব্যাংক অফ বরোদা, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ব্যাংক অফ ইন্ডিয়া, কানাডা ব্যাংক, অন্ধ্র ব্যাংক, ইউকো ব্যাংক এবং এলাহাবাদ ব্যাংক প্রভৃতি।


Online এ সুকন্যা সমৃদ্ধির একাউন্ট খুলতে চান?


HDFC ব্যাঙ্কে যদি সুকন্যা সমৃদ্ধি একাউন্ট খলতে চান তাহলে প্রথমে আপনাকে SSY Account খুলতে হবে। সেই একাউন্টে ২৫০ টাকা থেকে ১.৫ লাখ পর্যন্ত টাকা রাখতে পারবেন। এরপর এই SSY Account থেকে automatic ভাবে সুকন্যা সমৃদ্ধি একাউন্টের জন্য টাকা জমার নির্দেশিকা ফর্ম পূরণ করে অনলাইনেই টাকা জমা দিতে পারবেন নিয়মিত ভাবে।


HDFC ব্যাঙ্কে সুকন্যা সমৃদ্ধি একাউন্টে interest rate - 7.6%

Tag:
sukanya scheme/ sukanya sukanya/ sukanya samriddhi/ sukanya samriddhi yojana/ samriddhi yojana/