Eid al-Adha 2021 Wishes- পরিচিতদের শুভেচ্ছা জানান Digital Greeting দিয়ে

Eid al-Adha 2021 Wishes



ইসলাম ধর্মাবলম্বী মানুষেরা তাঁদের যে দুটি বড় উত্সব পালন করে থাকেন তার মধ্যে একটি এই ঈদ উল আজহা বা কোরবানি ঈদ ।


Eid al-Adha 2021 Wishes



ঈদুল আজহার দুটি দিক হলো হজ্ব ব্রত ও কুরবানী । বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলিম সম্প্রদায়ের মানুষ সুদূর আরব ভূখণ্ডের পবিত্র আরাফত নামক ময়দানে মিলিত হয়ে ধর্মীয় রীতি মেনে মদিনা মনোয়ারায় নূরে খোদা হজরত মহম্মদ (সা :)এর মাজারে জিয়ারত করেন এবঙ কাবায় তাঁর উদ্দেশ্যে নামাজে ব্রত হয়ে হজ্ব ব্রত সমাধা করেন ।

Eid al-Adha 2021 Wishes



মুসলিম ধর্ম গ্রন্থ কোরান শরীফে লেখা আছে প্রতিটি মুসলমান কে জীবনে অন্তত একবার হজ্ব ব্রত পালন করা উচিত ।

Eid al-Adha 2021 Wishes



পবিত্র হজ্ব উত্সবে বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলিম সম্প্রদায়ের মানুষ জড়ো হন । সবার পরনে সাদা পোশাক । মাথা ন্যাড়া । এই খানে ধনী গরীব ফকির আমীর সবার জন্যে একই ব্যবস্থা । এই খানে মনে হবে মানুষ সবাই সমান । এই তো গেলো একটি দিক এবার কুরবানীর কথায় আসা যাক । এই ঈদুল আজহা এলেই মনে করিয়ে দেয় সেই পিতাপুত্রের আত্মনিবেদন এর কথা । প্রায় চার হাজার বছর আগে নবী হজরত ইব্রাহিম আরবের বুকে স্বপ্নে জেনেছিলেন মহান রব্বুল আলামীন আল্লাহর উদ্দেশ্যে তাঁর সবচেয়ে প্রিয় জিনিস কুরবানীর কথা । আল্লাহ পরীক্ষা নিতে তার পুত্রকে কুরবানী দিতে বলেন । ইব্রাহিম তাঁর পুত্রকে আল্লার ইচ্ছের অনুসারে কুরবানী দিয়েছিলেন কিনতু ইসমাইল অক্ষত ছিল তাঁর পরিবর্তে আরবের পশু দুম্বা কুরবানী হয়েছিল ।

Eid al-Adha 2021 Wishes



এই যে ঈশ্বরের প্রতি ভক্তি এতে আল্লাহ সন্তুষ্ট হয়েছিলেন । হজরত ইব্রাহিম বিশ্বের মাঝে তাঁর ধৈর্য্য , ত্যাগ , শক্তি সাহসের এবঙ সংযমের যে চিহ্ন রেখেই গেছেন তা হাজার হাজার বছর ধরেই এই ঈদুল আজহার মাধ্যমে স্মরণ করা হয় ।


ঈদুল আজহা অর্থ কোরবানির ঈদ। ‘কোরবানি’ অর্থ নৈকট্য, সান্নিধ্য, উৎসর্গ। ঈদুল আজহার দিনগুলোতে আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে নির্দিষ্ট পশু জবাই করাকে ‘কোরবানি’ বলে।


খুব ভোরে ঘুম থেকে ওঠা, ফজরের নামাজ মসজিদে জামাতের সঙ্গে আদায় করা, সকালে স্নান করা, মিসওয়াক করা, সম্ভব হলে নতুন জামা বা পরিষ্কার–পরিচ্ছন্ন জামাকাপড় পরিধান করা, আতর-সুগন্ধি ব্যবহার করা, ঈদগাহে এক রাস্তায় যাওয়া অন্য রাস্তায় ফিরে আসা, তাকবির বলা, খোলা মাঠে ঈদের নামাজ আদায় এবং সম্ভব হলে কোরবানির মাংস দিয়ে দিনের প্রথম আহার করা ইত্যাদি এই ঈদের দিনের বিশেষ প্রথা।