করোনার ডেল্টা রূপটি শীঘ্রই বিশ্বজুড়ে কোভিড -১৯-এর সবচেয়ে প্রভাবশালী স্ট্রেন হয়ে উঠবে: WHO




সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organisation)- দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক ডা: পুনম ক্ষেত্রপাল সিংহ (Dr Poonam Khetrapal Singh) বলেছিলেন যে করোনা ভাইরাসের ডেল্টা রূপটি শীঘ্রই বিশ্বজুড়ে কোভিড -১৯-এর সবচেয়ে প্রভাবশালী স্ট্রেন হয়ে উঠবে।


"করোনা ভাইরাস ডেল্টা রূপটি এখন প্রায় শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। যেভাবে এটি ছড়িয়ে পড়ছে, শীঘ্রই এটি বিশ্বব্যাপী সবচেয়ে প্রভাবশালী স্ট্রেনে পরিণত হবে," তিনি বলেছিলেন। ডেল্টা রূপটি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর এবং অন্যান্য অনেক দেশে পৌঁছেছে বলে জানা গেছে।


রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফৌসি এই সপ্তাহের শুরুতে বলেছিলেন যে ডেল্টা রূপটি এখন "বিশ্বজুড়ে প্রভাবশালী রূপ"।


WHO-র ডাঃ পুনম ক্ষেত্রপাল সিংহ আরও বলেছিলেন যে ডেল্টা রূপটি উদ্বেগের, সমস্ত রূপগুলির মধ্যে সবচেয়ে দ্রুত ছড়িয়ে পড়ে।


Indian SARS-CoV-2 Genomics Consortium (INSACOG)-র সহ-সভাপতি ডাঃ এন কে অরোরা সোমবার বলেছিলেন যে ডেল্টা রূপটি পূর্বসূরীর আলফা বৈকল্পিকের চেয়ে প্রায় ৪০-৬০ শতাংশ বেশি সংক্রমণযোগ্য।


ডেল্টা ভেরিয়েন্টের উচ্চ সংক্রমণের ঝুঁকির পেছনের কারণ ব্যাখ্যা করে ডাঃ অরোরা বলেছিলেন, "ডেল্টা ভেরিয়েন্টটির স্পাইক প্রোটিনে রূপান্তর রয়েছে যা এটি কোষের পৃষ্ঠে উপস্থিত এসিই 2 রিসেপ্টরগুলিকে আরও দৃঢ়ভাবে বাঁধতে সাহায্য করে, এটি আরও সংক্রমণযোগ্য এবং শরীরের অনাক্রম্যতা এড়াতে সক্ষম। "


গত বছর অক্টোবরে ভারতে ডেল্টা রূপটি প্রথম সনাক্ত করা হয়েছিল। এটি কোভিড -১৯ মামলার ৮০ শতাংশের বেশি হিসাবে দায়বদ্ধ হয়ে দ্বিতীয় তরঙ্গের জন্য মূলত দায়ী বলে মনে করা হয়।