স্কুল খুললেই পঞ্চম থেকে সকল ছাত্রকেই দেওয়া হবে কন্ডোম! 


school condom






আগামী মাস থেকেই খুলবে স্কুল। করোনার জেরে দীর্ঘদিন যাবৎ বন্ধ স্কুল। অবশেষে আগামী মাসে স্কুল আর এই আনন্দে উপহার হিসেবে ছাত্রদের 'কন্ডোম' দেওয়া হবে আমেরিকার শিকাগো স্কুলের শিক্ষার্থীদের। নয়া নীতি অনুযায়ী, পঞ্চম শ্রেণি থেকেই পড়ুয়াদের কন্ডোম দেওয়া হবে। যা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে।




শিকাগো সান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, গত ডিসেম্বরে সিপিএস বোর্ড অফ এডুকেশন একটি নয়া নীতি পাশ করেছে। সেই নীতি অনুযায়ী, যে স্কুলগুলিতে পঞ্চম শ্রেণি আছে, সেখানে বাধ্যতামূলকভাবে কন্ডোম রাখতে হবে। যা যৌন শিক্ষার অংশ হিসেবে বাধ্যতামূলক করা হয়েছে। অর্থাৎ ১০ বছরের পড়ুয়ারাও কন্ডোম পাবে।




আরো জানা যাচ্ছে, সবমিলিয়ে ৬০০ টি স্কুলে কন্ডোম থাকবে। প্রাথমিক স্কুলে প্রতি মাসে ২৫০ এবং হাইস্কুলে ১,০০০ কন্ডোম দেবে প্রশাসন। কন্ডোমের ভাঁড়ার শেষ হয়ে গেলে সংশ্লিষ্ট স্কুলের অধ্যক্ষ প্রশাসনকে জানালেই আবার মিলবে কন্ডোম।




অনেকে এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আবার অনেকে এই সিদ্ধান্ত নিয়ে বিতর্কের সৃষ্টি করেছে। একাংশের মতে, পড়ুয়াদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে সঠিক পথে হাঁটছে সিপিএস বোর্ড অফ এডুকেশন। বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন যৌন শিক্ষা দেওয়া জরুরী আর তাই এই পদক্ষেপ ঠিক আছে।




এক বিশেষজ্ঞের বক্তব্য, কন্ডোম দেওয়া হচ্ছে মানে এমন নয় যে তাঁদের যৌন সম্পর্কে লিপ্ত হতে বলা হচ্ছে বা উৎসাহ প্রদান করা হচ্ছে। আবার অনেকের কথায় এই বয়সে কন্ডোম কেন? বয়স বাড়ার পর এই বিষয়ে শিক্ষা দেওয়াই ভালো ছিল।