জেনেনিন সমস্ত বিপদ থেকে রক্ষা পাওয়ার ধ্যানমন্ত্র




ভারত তথা বাংলার বিভিন্ন স্থানে মহামায়া মহাশক্তি বিভিন্ন রুপে পূজিত হন। পশ্চিমবঙ্গের হিন্দু রমণীরা সারা বছর বিভিন্ন ব্রত পালনের মধ্য দিয়ে মহামায়া মহাশক্তির আরাধনা করেন। এর মধ্যে অন্যতম জাগ্রত ব্রত হল শ্রী শ্রী বিপত্তারিনী চণ্ডী ব্রত। মহামায়া মহাশক্তির ১০৮ টি রূপের এক রূপ হলেন শ্রী শ্রী বিপত্তারিনী চণ্ডী।

বিপদতারিনী বা বিপদনাশিনী কে ? 

যিঁনি সমগ্র বিপদ থেকে রক্ষা করেন বা যিঁনি বিপদ সমূহ নাশ করেন তিনিই বিপদতারিনী । যিঁনি দুর্গা তিনিই বিপদতারিনী । তিঁনি পুরাণে কৌষিকীদেবী নামে খ্যাতা । আবার তিনিই জয়দুর্গা । দেবীর উৎপত্তি হয়েছিলো ভগবান শিবের অর্ধাঙ্গিনী দেবী পার্বতীর কোষিকা থেকে- তাই তিনি কৌষিকী ।

বিপত্তারিণী দেবী হলেন ভারতের পশ্চিমবঙ্গ ও ওড়িশা রাজ্য এবং পার্শ্ববর্তী অঞ্চলে পূজিত এক হিন্দু দেবী। পুরাণ মতে তিনি দেবী সঙ্কটনাশিনীর একটি রূপ এবং দেবী দুর্গা ১০৮ অবতারের অন্যতম। 

মূলত বিপদ থেকে উদ্ধার পাওয়ার জন্য  আষাঢ় মাসের শুক্লা পঞ্চমী তিথিতে হিন্দু মহিলারা বিপত্তারিণী ব্রত পালন করেন। প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের তৃতীয়া থেকে নবমী তিথির মধ্যে যেকোনো শনি বা মঙ্গলবারে এই ব্রত পালন করা হয়। 

বিপদতারিনী পূজার রীতিঃ 
  • একবার ব্রত শুরু করলে তিন বছর, পাঁচ বছর বা নয় বছর পালন করা উচিত।
  • ব্রতের আগের দিন একবার নিরামিষ গ্রহণ করতে হয়। 
  • ব্রাহ্মণকে দিয়ে ঘট স্থাপন করে হলুদ সুতো দিয়ে দুর্বা-সহ ঘটের মুখে বাঁধতে হয়। 
  • স্বস্তিবচন করে নামগোত্র ধরে সংকল্প সৃক্ত উচ্চারণ করতে হবে। 
  • অঙ্গশুদ্ধি, করশুদ্ধি করে পূজা করতে হয় বিপত্তারিণী রূপী দুর্গার।
  • বিপদতারিনী দেবীর পূজাতে জবা ফুলের স্থান বিশেষ গুরুত্বপূর্ণ। 

বিপদতারিনী দেবীর ধ্যান মন্ত্রঃ- 

ওঁ কালাভ্রাভাং কটাক্ষৈররিকুলভয়দাং মৌলীবন্ধেন্দুরেখাম্ । শঙ্খং চক্রং কৃপাণং ত্রিশিখমপি করৈরুদ্বহন্তীং ত্রিনেত্রাম্ । সিংহাস্কন্ধাধিরুঢ়াং ত্রিভুবন – মখিলং তেজসা পুরয়ন্তীম্ । ধ্যায়েদ্ দুর্গাং জয়াখ্যাং ত্রিদশপরিবৃতাং সেবিতাং সিদ্ধিকামৈঃ ।।

এর অর্থ- কালাভ্র আভাং ( এর অর্থ দুই প্রকার হয়, একটি স্বর্ণ বর্ণা অপরটি কালো মেঘের ন্যায় ) , কটাক্ষে শত্রুকূলত্রাসিণী , কপালে চন্দ্রকলা শোভিতা, চারি হস্তে শঙ্খ, চক্র, খড়্গ ও ত্রিশূল ধারিণী, ত্রিনয়না, সিংহোপরি সংস্থিতা , সমগ্র ত্রিভুবন স্বীয় তেজে পূর্ণকারিণী , দেবগণ- পরিবৃতা , সিদ্ধসঙ্ঘ সেবিতা জয়াখ্যা দুর্গার ধ্যন করি ।