একাদশ থেকে দ্বাদশে ভর্তি সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি জারি করলো সংসদ 




করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে বিশেষজ্ঞ কমিটির পরামর্শ ও রাজ‍্যের ৩৪ হাজার মানুষের মতামতে ভর করে বাতিল হয়েছে মাধ‍্যমিক ও উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা। বাতিল হয়েছে একাদশ শ্রেণির পরীক্ষাও। এবার একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের দ্বাদশ শ্রেণির ভর্তি সংক্রান্ত নির্দেশিকা জারি করলো সংসদ। আগামী ১৫ই জুলাইয়ের মধ‍্যে ভর্তি প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।




বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘গত বছরের মতো এই বছরও সব স্কুলগুলিকে ১৫ জুলাইয়ের মধ্যে একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করতে প্রয়োজনীয় কাজ এবং একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে পড়ুয়াদের ভর্তি প্রক্রিয়া শেষ করতে বলা হচ্ছে। নির্দিষ্ট নথি থাকলে পড়ুয়াদের জায়গায় তাঁদের অভিভাবকরা ভর্তি প্রক্রিয়ায় অংশ নিতে পারেন। সব রকমের করোনা বিধি মেনে সব কাজ করতে হবে।’




করোনা সংক্রমণের জেরে গত বছর থেকেই বন্ধ স্কুল। মাঝখানে দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন‍্য স্কুল খুললেও কিছুদিন পর তা ফের বন্ধ হয়ে যায়। রাজ‍্য করোনা দ্বিতীয় ঢেউ জাঁকিয়ে বসেছে। এমন পরিস্থিতি স্কুল খোলার কোনো সম্ভাবনা নেই। কিন্তু শিক্ষার্থীদের ভবিষ‍্যৎ ভেবে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করতে এগিয়েছে রাজ‍্য। সেইমতোই দ্বাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া ১৫ই জুলাইয়ের মধ‍্যে শেষ করার নির্দেশিকা জারি করল সংসদ।