Breaking

Friday, June 18, 2021

উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন কীভাবে, জানিয়ে দিল বোর্ড

উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন কীভাবে, জানিয়ে দিল বোর্ড




করোনা সংক্রমণের জেরে জনমত ও বিশেষজ্ঞ কমিটির সুপারিশ মেনে বাতিল হয়েছে এবছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা বাতিল তাই মূল্যায়ন নিয়ে একটা আলাদা চিন্তা ছিল সকলের মাথায়। অবশেষে গতকাল মুখ্যমন্ত্রী জানান শুক্রবার মূল্যায়ন পদ্ধতি জানিয়ে দেওয়া হবে। সেই মতো আজ মূল্যায়ন পদ্ধতি জানালো বোর্ড।


এদিন সংসদের তরফে মহুয়া মিত্র জানান, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মত বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষার কথা ভেবে পরীক্ষা বাতিল হয়েছে। সেই পরীক্ষায় ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার চারটি বিষয়ে স্রবচ্চ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ৪০ শতাংশ এবং ২০২০-সালের একাদশের নম্বর এর ৬০ শতাংশ নম্বর এবং দ্বাদশের প্রজেক্ট ও ব্যবহারিক পরীক্ষার নম্বরের ওপর ভিত্তি করে নম্বর দেওয়া হয়। 


জানানো হয়েছে, ‘দ্বাদশের প্রজেক্টের ২০ নম্বর, প্র্যাক্টিক্যালের ৩০ নম্বর ধরে মূল্যায়ন হবে। মূল্যায়নে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিকের পর বসা যাবে পরীক্ষায়। পরীক্ষায় বসলে, সেই পরীক্ষার রেজাল্টই চূড়ান্ত বিবেচিত হবে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক সংসদ।


করোনার ভয়াল থাবায় প্রথমে জুন মাসের পরীক্ষা স্থগিত করা হয়। জানানো হয় পরীক্ষা হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জুলাইয়ের শেষে উচ্চ মাধ্যমিক ও অগাস্টের প্রথমে মাধ্যমিক পরীক্ষা নেওয়ার ঘোষণা দেয়। এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রিভিউ মিটিং-এ বাতিল হয়ে যায় সিবিএসই ও আইএসসি পরীক্ষাও। এরপর বিশেষজ্ঞ কমিটি ও জনমতের ওপর ভর করে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় সরকার।

No comments:

Post a Comment