মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন কীভাবে, জানিয়ে দিল বোর্ড

মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন কীভাবে, জানিয়ে দিল বোর্ড 








করোনা সংক্রমণের জেরে জনমত ও বিশেষজ্ঞ কমিটির সুপারিশ মেনে বাতিল হয়েছে এবছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা বাতিল তাই মূল্যায়ন নিয়ে একটা আলাদা চিন্তা ছিল সকলের মাথায়। অবশেষে গতকাল মুখ্যমন্ত্রী জানান শুক্রবার মূল্যায়ন পদ্ধতি জানিয়ে দেওয়া হবে। সেই মতো আজ মূল্যায়ন পদ্ধতি জানালো বোর্ড।


বোর্ডের কথায়, এখন যারা দশম শ্রেণির পরীক্ষার্থী তাঁদের ক্ষেত্রে ২০১৯-এ নবম শ্রেণির পরীক্ষায় পাওয়া নম্বর ও অভ্যন্তরীণ মুল্যায়নের ভিত্তিতেই হবে দশম শ্রেণির মূল্যায়ন। ৫০-৫০ হারে হবে এবারের মাধ্যমিকের মার্কশিট তৈরি হবে বলেই জানানো হল পর্ষদের তরফে। তবে যদি সেই ফল কোনও পরীক্ষার্থী সন্তুষ্ট না হয় তবে পরিস্থিতি ভালো হলে চাইলে সেই পরীক্ষার্থী পরীক্ষা দিতে পারবে। পরীক্ষায় বসলেই সেই পরীক্ষার ফলাফলই চূড়ান্ত হবে বলে জানায় পর্ষদ।  


করোনার ভয়াল থাবায় প্রথমে জুন মাসের পরীক্ষা স্থগিত করা হয়। জানানো হয় পরীক্ষা হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জুলাইয়ের শেষে উচ্চ মাধ্যমিক ও অগাস্টের প্রথমে মাধ্যমিক পরীক্ষা নেওয়ার ঘোষণা দেয়। এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রিভিউ মিটিং-এ বাতিল হয়ে যায় সিবিএসই ও আইএসসি পরীক্ষাও। এরপর বিশেষজ্ঞ কমিটি ও জনমতের ওপর ভর করে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় সরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ