মাধ্যমিকের মার্কশিটের সঙ্গে কি মিলবে অ্যাডমিট কার্ড? 







করোনা সংক্রমণের জেরে এবছর বাতিল হয়েছে মাধ্যমিক পরীক্ষা। বিশেষজ্ঞ কমিটি ও জনমতের ওপর ভিত্তি করেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। ইতিমধ্যে পর্ষদের তরফে বাতিল পরীক্ষার মূল্যায়ন কোন পথে হবে তাও জানিয়ে দেওয়া হয়েছে।


তবে পরীক্ষা না হলেও মার্কশিটের সঙ্গে মিলবে অ্যাডমিট কার্ডও। এমনটাই জানা যাচ্ছে পর্ষদ সূত্রে। ফলপ্রকাশের দিনই অ্যাডমিট কার্ড পাবেন পরীক্ষার্থীরা, খবর পর্ষদ সূত্রে।


উল্লেখ্য, নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা ও দশম শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়েনের ওপর ভিত্তি করে তৈরি হবে এ বছরের মাধ্যমিকের মার্কিশিট। জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।


মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, মাধ্যমিকের ফল ঘোষণা হতে পারে ২০ জুলাইয়ের মধ্যে।মাধ্যমিকের ফলপ্রকাশ করতে গেলে স্কুল থেকে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার নম্বর সংগ্রহ করতে স্কুলগুলিকে হুঁশিয়ারি দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।


বিজ্ঞপ্তিতে বলা হয়, নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার নম্বরের ক্ষেত্রে কোনও গরমিল হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে। প্রয়োজনে নম্বরের রেজিস্টার চাইতে পারে পর্ষদ। ২১ জুন সকাল ১১টা থেকে ২৪ জুনের মধ্যে, নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বর সংশ্লিষ্ট পরীক্ষার্থীর নাম ও রেজিস্ট্রেশন নম্বর মিলিয়ে জমা দিতে হবে। নম্বর পাঠানোর জন্য www.wbbsedata.com এই নামে একটি ওয়েবসাইট তৈরি করছে মধ্যশিক্ষা পর্ষদ।