১০ বছর আগের সিঙ্গুর বিলের স্মৃতি উস্কে কেন্দ্রকে তোপ মমতার




১০ বছর আগে ১৪ জুন বিধানসভায় পাস হয় ঐতিহাসিক সিঙ্গুর বিল। আজ তার ১০ বছর পূর্তিৎতে সেই স্মৃতিকে স্মরণ করিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সিঙ্গুরের বিল পাসের কথা স্মরণ করিয়ে কেন্দ্রকে একহাত নিলেন তিনি।



২০১১ সালের ১৪ জুন বিরোধী শূণ্য পশ্চিমবঙ্গ বিধানসভায় ধ্বনি ভোটে পাস হয় সিঙ্গুর বিল। সেদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এনিয়ে বলেছিলেন,‘ জমি নীতি ঠিক করেছে সরকার। জোর করে জমি অধিগ্রহণ নয়। জমি লিজ দেব না। অনিচ্ছুক কৃষকদের জমির স্বত্ব দেব। ’ স্বাগত জানাতে সিঙ্গুরের কৃষকরা গিয়েছিলেন বিধানসভা ভবনে। মুখ্যমন্ত্রী মমতার বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে শুভেচ্ছাও জানিয়েছিলেন।



আজ ১০ বছর পূর্তিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোশ্যাল হ্যান্ডেলে লেখেন, ‘আজ থেকে দশ বছর আগে, দীর্ঘ ও কঠিন লড়াইয়ের পরে পশ্চিমবঙ্গ বিধানসভায় সিঙ্গুর ভূমি পুনর্বাসন ও উন্নয়ন বিল ২০১১ পাস হয়।’ ‘আমরা একসাথে জোটবদ্ধভাবে কৃষকদের অধিকারের জন্য লড়াই করেছি এবং তাদের অভিযোগগুলি সমাধান করেছি, তাদের জীবনে সঠিক পরিবর্তন এনেছি।



অপর একটি টুইটে কৃষকদের প্রতি কেন্দ্রের উদাসীনতার অভিযোগ করেন। কেন্দ্রের উদাসীনতার কারণে দেশজুড়ে কৃষরা যেভাবে কষ্ট ভোগ করছেন তাতে তাঁরও কষ্ট হচ্ছে বলে জানান। তিনি আরও লেখেন, আমাদের সমাজের মেরুদণ্ড যে কৃষকরা তাদের উন্নয়নের স্বার্থে তিনি লড়াই করে যাবেন। মূল লক্ষ্য থাকবে কৃষকদের অধিকার রক্ষা করা।



কৃষক আন্দোলনে কৃষকদের সমর্থন প্রথম থেকেই করে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রে বিরুদ্ধে তোপ দেগেছিলেন। এবার সিঙ্গুরের বিল পাসের কথা স্মরণ করিয়ে কৃষকদের সমর্থন করছেন পাশে আছেন এই বার্তাই দিলেন তিনি।